গর্ভবতী মায়েদের সাথে প্রশ্নোত্তর পর্ব


ই-বার্তা প্রকাশিত: ২৭শে সেপ্টেম্বর ২০১৭, বুধবার  | দুপুর ০১:২১ মেডিকেল

ই-বার্তা।। প্রত্যেক হবু মা তাঁর গর্ভের সন্তানের অস্তিত্বের অনুভূতি টের পান যখন গর্ভস্থ শিশু পা ছোঁড়াছুড়ি করে। গর্ভাবস্থায় ভ্রূণের নড়াচড়ার প্রয়োজনীয়তা সম্পর্কে হবু মায়েদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন ই-বার্তার নিয়মিত লেখক ডাঃ ফারহানা মোবিন।

২। কখন একজন মা গর্ভের শিশুর নড়াচড়া টের পান?
গর্ভাবস্থার ১৮ থেকে ২৪ সপ্তাহের মধ্যে শিশু নড়াচড়া করা শুরু করে। সাধারণত নতুন মায়েরা ২৪ সপ্তাহের আগে এটা তেমন বুঝতে পারেন না। কারণ শিশুর লাথি মারাটা শক্তিশালী হয়না এবং অনেক মায়েরাই অন্য স্বাস্থ্য সমস্যার কারণে এই সূক্ষ্ম অনুভূতিকে বুঝতে পারেন না। অন্যদিকে দ্বিতীয় বা তৃতীয় বার যারা মা হচ্ছেন তারা খুব দ্রুতই এটা বুঝতে পারেন।

৩। গর্ভের শিশুর লাথি মারা কী প্রমাণ করে?
গর্ভের বেশীরভাগ শিশুই সারাদিনে বিভিন্নভাবে সক্রিয় থাকে। পেটে লাথি মারা আসলে গর্ভের সন্তানের সক্রিয়তাকে প্রমাণ করে। যদিও শিশু মায়ের গর্ভে থাকাকালীন নড়াচড়া এবং লাথি মারা ছাড়া অন্যান্য কাজও করে থাকে। যেমন, ঘুমানো, খেলা করা, হামি দেয়া, ঢোক গেলা এবং চোখ পিটপিট করা ইত্যাদি।

৪। কখন গর্ভের শিশু বেশি নড়াচড়া করে?
মায়ের খাবারের পরে, ব্যায়াম বা উচ্চ শব্দ হলে গর্ভস্থ শিশু বেশি নড়াচড়া করে। গর্ভস্থ শিশু যখন সক্রিয় থাকে তখন তার সাথে সংযোগ তৈরি করার চেষ্টা করুন। হতে পারে সেটি শিশুর সাথে কথা বলে, গান গেয়ে বা বই পড়ে। শিশুর নড়াচড়াকে ভালোভাবে বোঝার জন্য খাওয়ার পরে বা ব্যায়ামের পরে পিঠে ঠেস দিয়ে আরাম করে বসুন।

৫। শিশুর নড়াচড়ার সংখ্যা মনে রাখার প্রয়োজনীয়তা কি?
কিছু ক্ষেত্রে ভ্রূণের নড়াচড়াকে গোণা গুরুত্বপূর্ণ। প্রসবের আগে আগে শিশুর নড়াচড়া কমে আসে কারণ তখন গর্ভের ভেতরের স্থান কমে যায়। এসময় গর্ভাবস্থায় ঝুঁকিতে থাকেন যারা তাদের গর্ভস্থ শিশুর নড়াচড়ার হিসাব রাখা জরুরী। যারা কম ঝুঁকিতে থাকেন তাদের ক্ষেত্রেও শিশুর নড়াচড়া কমে যাওয়াটা একটা সতর্ক সংকেত।

৬। ভ্রূণের


নড়াচড়া কমে যাওয়া বা বৃদ্ধি পাওয়ার ক্ষেত্রে কি করা যায়?
ভ্রূণের নড়াচড়া বা লাথি মারা এটাই নির্দেশ করে যে গর্ভস্থ শিশুটি সুস্থ এবং সক্রিয় আছে। কিন্তু খুব বেশি নড়াচড়া করাও তার ভালো স্বাস্থ্যের লক্ষণ নয়। তাই শিশুর নড়াচড়া কমে গেলে বা বৃদ্ধি পেলে চিকিৎসকের সাথে কথা বলাই সবচেয়ে ভালো।

৭। কীভাবে বোঝা যায় যে শিশুর নড়াচড়া কমে গেছে?
শিশু যখন সুস্থ থাকে তখন তার দুইবার নড়াচড়ার মধ্যবর্তী বিরতি খুব কম থাকে। যখনই আপনার মনে হবে যে শিশুর নড়াচড়ার হার কমে গেছে তখন শিশুর ২ ঘন্টার নড়াচড়ার প্রতি খেয়াল রাখুন। যদি আপনার মনে হয় যে এই সময়ে তার ১০ টি নড়াচড়া কমে গেছে তাহলে পরবর্তী দুই ঘন্টাও খেয়াল রাখুন। যদি উল্লেখযোগ্য কোন পরিবর্তন দেখা না যায় তাহলে দ্রুত চিকিৎসকের শরনাপন্ন হোন।

৮। শিশুর নড়াচড়া কমে গেলে কী করণীয়?
শিশুর নড়াচড়া কমে গেলে প্রথমেই অস্থির হওয়ার কোন কারণ নেই। এক্ষেত্রে আপনার করণীয় হোলো,
- কিছুক্ষণ বিশ্রাম নিন অথবা হাঁটুন। কখনো কখনো মা স্ট্রেসে ভুগলে বা অসক্রিয়ভাবে থাকলেও কিছুক্ষণের জন্য গর্ভস্থ শিশু ঘুমিয়ে বা নিষ্ক্রিয় থাকতে পারে ।
- ঠান্ডা খাবার যেমন, আইসক্রিম বা মিল্ক শেক খেতে পারেন। এই ঠান্ডাভাব বা গর্ভের ভেতরে তাপের পরিবর্তন শিশুকে নড়াচড়ায় বাধ্য করতে পারে।
- গান শুনুন বা শিশুর সাথে কথা বলুন। প্রায়ই বাইরের কোন উদ্দীপক যেমন, উচ্চ শব্দ শিশুকে নড়াচড়ায় উৎসাহিত করে এবং শিশু লাথি মারে।
- বাঁ দিকে ঘুরে এক ঘন্টা শুয়ে থাকুন এবং শিশুর নড়াচড়া গুনতে থাকুন।
- নিজেকে অন্য কোনভাবে অন্যমনস্ক করে রাখবেন না।

সবার জন্য শুভকামনা
ডাঃ ফারহানা মোবিন
রেসিডেন্ট মেডিকেল অফিসার, স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিভাগ
স্কয়ার হাসপাতাল, ঢাকা।
এম.পি.এইচ, সিসিডি (বারডেম হাসপাতাল)
সি-কার্ড (ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন)
কোয়ান্টাম গ্রাজুয়েট (কোয়ান্টাম ফাউন্ডেশন)

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ