রাঙামাটিতে দায় সাড়া পর্যটন দিবস পালনের অভিযোগ ব্যবসায়ীদের


ই-বার্তা প্রকাশিত: ২৭শে সেপ্টেম্বর ২০১৭, বুধবার  | বিকাল ০৫:০৭ চট্টগ্রাম

ই-বার্তা।। জিয়াউল হক, রাঙামাটি।। ‘টেকশই পর্যটন উন্নয়নের হাতিয়ার’ এ পদিপাদ্য বিষয় সামনে রেখে রাঙামাটিতে পালিত হলো পর্যটন দিবস ২০১৭। এ উপলক্ষে বুধবার সকালে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, পর্যটন শিল্পের বিকাশে দেশের মানুষকে আরও আকৃষ্ট করতে পারলেই সফলতা আসবে। পার্বত্য চট্টগ্রাম পর্যটন খাত উন্নয়নের জন্য পনে বারোশ কোটি টকার প্রকল্প পার্বত্য মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষয় আছে।

তিনি আরো বলেন, মেগা প্রকল্পের আওতায় ফিসারি বাঁধকে আরো সুন্দর ও পর্যটন স্থান করার লক্ষে বিশেষ প্রকল্প নেয়া হয়েছে। জেলা পরিষদ চেয়ারম্যানের আশা এসব প্রকল্প বাস্তবায়ন হলে রাঙামাটি পর্যটন শিল্পে বিল্পব নিয়ে আসবে।

পর্যটন বিভাগের আহবায়ক ও জেলা পরিষদের সদস্য আমিত চাকমা রাজুর সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন , জেলা পরিষদের সদস্য মনোয়ারা আক্তার জাহান, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, পর্যটন কর্পোরেশনের মহা ব্যবস্থাপক জালাল উদ্দিন মোহাম্মদ আকবর। এতে স্বাগত বক্তব্য রাখেন পর্যটন কর্পোরেশনের ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা।

তবে এ অনুষ্ঠান সাদা মাটা ও দায় সাড়া ভাবে পালন হয়েছে বলে মনে করেন পর্যটন ব্যবসার সাথে জড়িতরা। তারা মনে করেন প্রহসনের একটি অনুষ্ঠান করেছে জেলা পরিষদ।

হোটেল


প্রিন্সের মালিক মো. নেছার উদ্দিন বলেন, জেলা পরিষদ পর্যটন বোঝা না, তাকেই সরকার পর্যটনের দায়িত্ব দিয়ে রেখেছে। পর্যটনের ভবিষ্যৎ আমরা অন্ধকার দেখতেছি। ব্যক্তি বিশেষ শিল্প গড়ে উঠে না। সবাইকে নিয়ে পর্যটনকে শিল্পে রূপান্তর করার দায়িত্ব জেলা পরিষদকে নিতে হবে কিন্তু আমরা কি দেখছি? জেলা পরিষদ পর্যটন বিষয়ে কোন অবহেলা করে তাহলে পুরো রাঙামাটি বাসী সটা ভোগ করতে হবে। পর্যটন বোঝে এমন কোন ব্যক্তি ছিল বলে আমার জানা নাই। তাহলে কাদের নিয়ে বিশ্ব পর্যটন দিবস পালন করলো জেলা পরিষদ।

তিনি আরো বলেন, দায় সাড়া বলাও বেশি হবে। এই দিবসকে নিয়ে প্রহসন করা হয়েছে। পাহাড় ধসের পর পর্যটন খাত একেবারে ধংসের মূখে সেখান থেকে পর্যটন দিবসেক কেন্দ্র করে এই খাতকে দেশি ও বিদেশি পর্যটকদের আকৃষ্ট করার সুযোগ ছিল।

হোটেল মালিক সমিতির যুগ্ম আহবায়ক মো. বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে জেলা পরিষদ একাবারে কোন রকম একটি অনুষ্ঠান করেছে। করতে হবে বলে করা, আমার কাছে এমনটিই মনে হচ্ছে।

রাঙামাটি পর্যটন কর্পোরেশনের মহা ব্যবস্থাপক জালাল উদ্দিন মোহাম্মদ আকবর দায় সাড়া বিষয়টি অস্বীকার কনে বলেন, ভালই তো অনুষ্ঠান হলো। আমরা চাই সচেতনতা তৈরির বিষয়ে কাজ করছি। এক কথায় অুনষ্ঠানটি সফল ভাবে শেষ হয়েছে।

সর্বশেষ সংবাদ

চট্টগ্রাম এর আরও সংবাদ