পাইলটের সিদ্ধান্তে বেঁচে গেলেন পাঁচ শতাধিক আরোহী


ই-বার্তা প্রকাশিত: ১লা অক্টোবর ২০১৭, রবিবার  | দুপুর ০১:০৮ ইউরোপ

ই-বার্তা।। পাইলটের তাৎক্ষণিক সিদ্ধান্তে প্রাণে বেঁচে গেছেন এয়ার ফ্রান্সের এ ৩৮০ সুপার জাম্বোজেট বিমানের পাঁচ শতাধিক আরোহী।

শনিবার প্যারিস থেকে আটলান্টিক মহাসাগরের ওপর দিয়ে যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলেস যাওয়ার সময় চারটি ইঞ্জিনের মধ্যে একটির একাংশ পড়ে যায়। এ কারণে পাইলট উড়োজাহাজটির দিক পরিবর্তন করে কানাডার পূর্বাঞ্চলের একটি বিমানবন্দরে অবতরণ করেন। তবে এ ঘটনায় কেউ আহত হয়নি।

এয়ার ফ্রান্সের এক মুখপাত্র গণমাধ্যমকে জানান, দুর্ঘটনার সময় দ্বিতল বিশিষ্ট উড়োজাহাজটিতে ২৪ জন বিমানকর্মী ও ৪৯৬ জন যাত্রী ছিল। তাদের মধ্যে উড়োজাহাজটির সাবেক মেরামতকারী ডেভিড রেমারও ছিলেন।

বিবিসিকে তিনি বলেন, হঠাৎ প্রচণ্ড শব্দ হওয়ায় যাত্রীরা আতঙ্কে চিৎকার করতে থাকেন। তখনই মনে হয় ইঞ্জিন বিকল হয়ে গেছে। তার ধারণা ইঞ্জিনের পাখায় যান্ত্রিক ত্রুটির কারণে এ দুর্ঘটনা ঘটেছে।

পাইলট দ্রুত ইঞ্জিনটি বন্ধ করে কানাডার পূর্বাঞ্চলে লেব্রাডরের গুস বে বিমানবন্দরে নিরাপদে অবতরণ করেন। পরে সেখান থেকে আরেকটি উড়োজাহাজে করে যাত্রীতের গন্তব্যে পৌঁছে দেয়া হয়।

এয়ার ফ্রান্স এক বিবৃতিতে জানিয়েছে, একটি ইঞ্জিনে বড় ধরনের ক্ষতি হয়েছে। উড়োজাহাজের চালক পরিস্থিতি খুব ভালোভাবে সামলেছেন।

সর্বশেষ সংবাদ

ইউরোপ এর আরও সংবাদ