মিশরে ৩ মাসের জন্য জরুরি অবস্থা জারি


ই-র্বাতা প্রকাশিত: ১২ই এপ্রিল ২০১৭, বুধবার  | দুপুর ১২:২৫ মধ্যপ্রাচ্য

সম্প্রতি মিশরের দুটি গির্জায় তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশের হামলায় ৪০ জন নিহত হওয়ার প্রেক্ষিতে মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আস-সিসির ঘোষিত তিন মাসের জরুরি অবস্থা সর্বসম্মতভাবে অনুমোদন করেছে দেশটির পার্লামেন্ট।

পার্লামেন্টে ভোটাভুটির আগে প্রধানমন্ত্রী শেরিফ ইসমাইল সংসদ সদস্যদের উদ্দেশ করে বলেন, উগ্র জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধ করার স্বার্থে জরুরি অবস্থা বলবৎ করার আশু প্রয়োজন দেখা দিয়েছে। এর আগে গত রোববার দায়েশের ধারাবাহিক বোমা হামলার জের ধরে মিশরে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

প্রেসিডেন্ট সিসি ওই ঘোষণা দিয়ে বলেন, দেশের নিরাপত্তার স্বার্থে এবং অযাচিত হস্তক্ষেপ থেকে মিশরকে বাঁচাতে এই পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি বলেন, যারা রোববারের হামলায় জড়িত ছিল তাদেরকে খুঁজে বের করে আইনের হাতে তুলে দেয়া হবে নিরাপত্তা বাহিনীর প্রধান কাজ।

রোববার মিশরের তান্তা শহরের সেন্ট জর্জেস গির্জায় শক্তিশালী বোমা হামলায় ২৭ জন নিহত ও ৭৮ জন আহত হয়। এর কয়েক ঘন্টা পর মিশরের খ্রিস্টানদের ঐতিহাসিক শহর আলেক্সান্দ্রিয়ার একটি গির্জায় এক সন্ত্রাসীর আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৭ জন নিহত ও ৪১ জন আহত হয়। উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ এসব হামলার দায় স্বীকার করে এ ধরনের আরো হামলা চালানোর হুমকি দিয়েছে।

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ