আমার কারাদণ্ড পুতিনের জন্মদিনের উপহার: রাশিয়ার বিরোধীদলীয় নেতা


ই-বার্তা প্রকাশিত: ৩রা অক্টোবর ২০১৭, মঙ্গলবার  | বিকাল ০৩:১৯ ইউরোপ

ই-বার্তা।। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে একটি বড় সমাবেশের পরিকল্পনার কারণে বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে ২০ দিনের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। সোমবার এ বছর তৃতীয়বারের মতো কারাদণ্ডের দেওয়া হয় নাভালনিকে।

রায় ঘোষণার পর আদালতের এজলাসে নাভালনি উপহাস করে বলেন, ‘আমার কারাদণ্ড পুতিনের জন্মদিনের উপহার’। আগামী শনিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ৬৫তম জন্মদিন।

গত শুক্রবার রাজধানী মস্কো থেকে প্রাদেশিক শহর নিঝনি নোভগোরোদে সরকারবিরোধী একটি বিক্ষোভ সমাবেশে যোগ দেয়ার জন্য বাড়ি থেকে বের হওয়ার পর নাভালনিকে আটক করে পুলিশ।

এর তিন দিন পর এ নেতাকে বিক্ষোভ সমাবেশের আইন লঙ্ঘনের অপরাধে কারাদণ্ড দেয়া হয়।

৪১ বছর বয়সী নাভালনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক। তিনি ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন।

তবে রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন এরই মধ্যে জানিয়েছে, নাভালনি ফৌজদারি মামলায় স্থগিত দণ্ডাদেশ পেয়েছেন বলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

রুশ এ বিরোধীদলীয় নেতা এর আগে বেআইনি সমাবেশে যোগ দেয়ার অভিযোগে চলতি বছর ১৫ ও ২৫ দিনের কারাদণ্ড ভোগ করেছেন। এর মধ্যে গত মার্চ মাসে তিনি প্রায় এক হাজার সমর্থকসহ আটক হয়েছিলেন।

সর্বশেষ সংবাদ

ইউরোপ এর আরও সংবাদ