বুঝতে হবে নাটকে নিশো-নাদিয়া


ই-বার্তা।। প্রকাশিত: ৮ই অক্টোবর ২০১৭, রবিবার  | বিকাল ০৫:১৩ ছোট পর্দা

ই-বার্তা।। সমাজ সচেতনতা তৈরি ও নাগরিক দায়বদ্ধতার গল্প অবলম্বনে নির্মিত হচ্ছে একক নাটক বুঝতে হবে। মঞ্জুর রহমানের মূল ভাবনা এবং মামুন খানের গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় বুঝতে হবে নাটকটি প্রযোজনা করেছেন রাশেদ জামান। কারুকাজ প্রোডাকশনের ব্যানারে নির্মিতব্য নাটকটি নাটকের প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন আরফান নিশো ও নাদিয়া নদী। আরও আছেন রিয়াজুল রিজু, ফারজানা রিক্তা, কাজী উজ্জল, হাসি মুন, মেহেদী আকাশ প্রমুখ। নাটকটির চিত্রগ্রহণে তারেক বাবু, প্রধান সহকারী পরিচালক আর কে সরকার রকি, সহকারী পরিচালক ফয়সাল মাসুদ। সম্প্রতি উত্তরার মন্দিরা শূটিং হাউস, উত্তরা এবং উত্তরার আশপাশের এলাকায় নাটকটির শূটিং শুরু হয়েছে। শূটিং ও সম্পাদনা শেষে খুব শীঘ্রই স্বনামধন্য একটি চ্যানেলে নাটকটি প্রচার হবে বলে জানা গেছে।

বুঝতে হবে নাটকের গল্পে দেখা যাবে সজল একজন শিক্ষিত পজিটিভ মনের মানুষ। সে সমাজের বিভিন্ন ত্রুটি বিচ্যুতি অসঙ্গতি দূর করে সুন্দর একটি স্বদেশের স্বপ্ন দেখে। ঘটনাক্রমে মর্তুজাকে টার্গেট করে সজল কিছু সামাজিক ভুলত্রুটি সংশোধনের চেষ্টা চালায়। যেমন-রাস্তায় কলার ছোকলা ফেলা, ওভারব্রিজ রেখে রাস্তা পার হওয়া, মহল্লার রাস্তায় ক্রিকেট খেলা, লাইন ছেড়ে যত্রতত্রভাবে বাসে ওঠা। এসব ঘটনায় মর্তুজা রেগে যান। একমাত্র মেয়ে আনিতার সঙ্গে বাকবিতন্ডা হয়। আনিতা সজলকে ভালবাসে। এ বিষয় নিয়ে সজল ও আনিতার মধ্যে টানাপোড়েন শুরু হয়। সজল আনিতাকে কথা দেয় সে আর মর্তুজাকে বিভ্রান্ত করবে না। এগিয়ে যায় নাটকে কাহিনী।

নাটকে অভিনয় প্রসঙ্গে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী নির্মাতা রিয়াজুল রিজু বলেন, আসলে একজন নির্মাতাকে সবকিছুই জানতে হয়। বিশেষ করে অভিনয়। তারই বহিঃপ্রকাশ আমার অভিনয় করা। সামনে আরও কয়েকটা নাটকে অভিনয় করার কথা রয়েছে। নাটকের পরিচালক মামুন খান বলেন, সত্যি বলতে কি আমরা কোন কিছু হলেই সরকারকে দোষারোপ করে থাকি, আসলে সেটা কতটুকু সঠিক আমরা কখনও ভাবি না। আমাদেরও যে নাগরিক একটা দায়িত্ব রয়েছে সেটা নিয়ে কখনও চিন্তা করি না। আমরা নিজেরাই যেখানে-সেখানে ময়লা আবর্জনা ফেলি, আইন অমান্য করি আর সব বিষয়ে দোষ দিয়ে থাকি যে সরকার রাস্তাঘাট পরিষ্কার করে না, এই দেশ ভাল না, এই দেশে থাকা যাবে না, ইত্যাদি, ইত্যাদি। অথচ আমার নিজের ময়লা যদি আমি নির্দিষ্ট স্থানে ফেলি, আমি নিজে যদি আইন অমান্য না করি তাহলেই কিন্তু সব ঠিক হয়ে যায়। এই জিনিসটাই বুঝতে হবে নাটকে তুলে ধরার চেষ্টা করেছি। অভিনেতা আরফান নিশো বলেন, বুঝতে হবে নাটকটি সামাজিক দায়বদ্ধতা থেকে নির্মাণ করা হচ্ছে। আশা করি সমাজে এই নাটকটি ভাল প্রভাব ফেলবে। নাদিয়া নদী বলেন, শুধু মুখে মুখে বুঝলেই হবে না। বাস্তবেও আমাদের সামাজিক ও নাগরিক দায়গুলো বুঝতে হবে। এবং এই নাটকের মাধ্যমে দর্শকরা অনেক কিছুই বুঝতে পারবেন।

সর্বশেষ সংবাদ

ছোট পর্দা এর আরও সংবাদ