কাতালোনিয়াকে স্বাধীন হতে দেব না : স্পেনের প্রধানমন্ত্রী


ই-বার্তা প্রকাশিত: ৯ই অক্টোবর ২০১৭, সোমবার  | দুপুর ১২:১০ ইউরোপ

ই-বার্তা।। কাতালোনিয়াকে স্বাধীন হতে দিবে না, পাশাপাশি স্বাধীনতার দাবিতে আন্দোলনরত কাতালোনিয়ার স্বায়ত্তশাসনের মর্যাদা বাতিল করার কথা ভাবছে স্পেন। রোববার সিএনএনের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

এল পাইস নামের একটি সংবাদপত্রকে দেওয়া এক সাক্ষাৎকারে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহোয় বলেন, ‘আমরা কাতালোনিয়ার স্বাধীনতা রুখতে যাচ্ছি। আমি স্পষ্ট করে আপনাদের বলতে চাই, এটা হবে না। আমরা যে সিদ্ধান্ত নেব, তা আইন মেনেই নেব।

মারিয়ানো আরো বলেন, আমি স্পষ্ট করে বলতে চাই, যখন একটি রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে স্বাধীনতার হুমকি আসে, তখন সরকারের জন্য এই ধরনের সিদ্ধান্ত নেওয়া খুব কঠিন হবে না।

স্পেনের প্রধানমন্ত্রী অবশ্য কাতালানদের স্বাধীনতা আন্দোলন থেকে ফিরে এসে মধ্যস্থতার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে মৌলবাদী ও উগ্রবাদীদের থেকে দূরে থাকতে বলেছেন তাদের।

গত ১ অক্টোবর স্বাধীনতার দাবিতে কাতালোনিয়ায় গণভোট অনুষ্ঠিত হয়। স্পেনের কেন্দ্রীয় সরকারের নির্দেশে সেই গণভোটে স্বাধীনতাকামী কাতালানদের বাধা দেয় পুলিশ। আইনশৃঙ্খলা বাহিনীর বুলেট ও লাঠিপেটায় ভোট দিতে আসা প্রায় ৫০০ জন আহত হয়।

কাতালান সরকার বলেছে, স্বাধীনতার পক্ষে ৯০ শতাংশ মানুষ ভোট দিয়েছে। তবে স্পেনের কেন্দ্রীয় সরকার এই গণভোটকে অবৈধ ঘোষণা করেছে।

স্বায়ত্তশাসিত কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনা। স্পেনের সব থেকে সম্পদশালী অঞ্চল এটি। কাতালানদের নিজস্ব ভাষা ও সংস্কৃতি আছে।

সর্বশেষ সংবাদ

ইউরোপ এর আরও সংবাদ