চেঙ্গিস খানের বর্বরতার ইতিহাস


ই-বার্তা প্রকাশিত: ৯ই অক্টোবর ২০১৭, সোমবার  | বিকাল ০৪:২৫ আন্তর্জাতিক

ই- বার্তা।। চেঙ্গিস খান, পৃথিবীর অন্যতম বরবর মানুষ। তার মাধ্যমেই গড়ে উঠে মঙ্গোল বাহিনী। মঙ্গোলদের দ্য গ্রেট খান কিংবা তাদের বাহিনীর নিষ্ঠুরতাই ছিল তাদের মুল হাতিয়ার। তাদের নিষ্ঠুরতার, বর্বরতার ও হত্যাযজ্ঞের ঘটনা গুলো অনেকটা কাল্পনিক ঘটনার মতই মনে হয়।

চেঙ্গিসের হত্যাযজ্ঞের শুরু কৈশোর বয়সে। খাবার বণ্টনকে কেন্দ্র করে ধনুকের আঘাতে বড় ভাইকে হত্যা করেন কিশোর চেঙ্গিস। তার পর বয়স বারার সাথে সাথে তার হত্যা, নিষ্ঠুরতাও যেন পাল্লা দিয়ে বারতে থাকে।

বিভিন্ন রাজ্য আক্রমনের পর এবং জয়ের পর সেখানে থাকা নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ এমনকি পশু পাখি সবাই কে হত্যা করত মঙ্গলীয়রা। আর তাদের হত্যার ঘটনা যেন অন্য রাজ্যের লোকেরাও জানতে পারে, সে জন্য মৃত ব্যক্তিদের মাথার খুলি দিয়ে পিরামিড তৈরি করে রাখত।

মঙ্গোলদের বর্বরতা এতটাই নির্মম ছিল যে, তারা গর্ভবতী নারীদের পেট কেটে বাচ্চা বের করে ফেলত। ইরানি ইতিহাসবীদ রশীদ আল দীন মঙ্গোলদের হত্যাযোগ্য ও নির্মমতার বর্ণনা দিতে গিয়ে বলেন, মঙ্গোল বাহিনী মার্ভে আনুমানিক সত্তর হাজার আর নিশাপুরে আনুমানিক দশ লক্ষ লোককে হত্যা করেছিলো। ১২৭৯ সালে শেষ হওয়া তাদের চীন অভিযানে নিহতের সংখ্যা ছাড়িয়েছিলো কোটির ঘর। উরগেঞ্চে মঙ্গোল বাহিনীর চালানো গণহত্যায় মারা যায় প্রায় দশ লক্ষ মানুষ।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরও সংবাদ