প্রসূণ থিয়েটারের জাগো নাটকের মঞ্চায়ন


ই-বার্তা প্রকাশিত: ৯ই অক্টোবর ২০১৭, সোমবার  | রাত ০৮:৪৬ ছোট পর্দা

ই-বার্তা।। রুশ বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন কমিটি সিরাজগঞ্জের আয়োজনে সিরাজগঞ্জের স্বাধীনতা স্কয়ারে সম্প্রতি এক সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের নাটক মঞ্চায়ন করা হয়। অনুষ্ঠানে নাটক মঞ্চস্থ করে স্থানীয় প্রসূণ থিয়েটার। এ উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন রুশ বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন কমিটি সিরাজগঞ্জের আহবায়ক ড. আফরাফুল ইসলাম। অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কেন্দ্রীয় পর্ষদ উপদেষ্টা মুনজুরুল হাসান খান, সিরাজগঞ্জের জেলা সভাপতি কমরেড ইসমাইল হোসেন জাসদ জেলা শাখার সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম মুকুল, বাসদ জেলা শাখার সদস্য সচিব এ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম।

অনুষ্ঠান সঞ্চালনা করেন শহীদুল্লাহ সবুজ এবং নবকুমার কর্মকার। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী রেজাউল করিম, সানতা মণি এবং শাওন মণি। সব শেষে বাংলাদেশ গ্রাম থিয়েটারের অন্যতম সহযোগী নাট্য সংগঠন প্রসূণ থিয়েটারের পথনাটক জাগো মঞ্চস্থ হয়। নাটকটির রচনা ও নির্দেশনা বাংলাদেশ গ্রাম থিয়েটারের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাঈদ রিংকু। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন ঐশী নরায়, সানতা মণি, রাফিদে খোদা অপার, সুমন রাজ সরকার, সুমন আহমেদ, আল আমিন বিশ্বাস, মারুফ হাসান, শামীম আকন্দ মিম, সাগর আহমেদ, সামিদুল ইসলাম, মুনজুর আলম,আব্দুস সালাম প্রমুখ।

নাটকের নেপথ্যে প্রযোজনা সহযোগী ছিলেন সৌজন্য অধিকারী, কাজী রাফিয়া সাঈদ, রাফিদে খোদা অপার, শাহিন শেখ, আজিম রাজু এবং জিহাদ হোসেন রাসেল। নাটকে দেখা যায় নতুন প্রজন্মের এক ছোট্ট শিক্ষার্থী বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানার জন্য ইতিহাসভিত্তিক বই পড়তে থাকে।

একে একে তার সামনে ভেসে উঠে ১৯৪৮ সালে মাতৃভাষার জন্য প্রথম প্রতিবাদী কণ্ঠস্বর, ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের বঙ্গবন্ধুর ৬ দফা, ১৯৭০ সালের নির্বাচনে বাঙালীর বিজয় এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের নানা চিত্র। কিন্তু পরাজিত সেই পুরনো শকুন আবারও খামচে ধরার চেষ্টা করছে লাল সবুজের পতাকা, ধ্বংস করতে চায় গৌরবের ইতিহাস ঠিক তখনই প্রতিরোধ গড়ে তোলে নতুন প্রজন্ম। এমন ইতিহাস নির্ভর পথনাটক মঞ্চায়নের পর নাট্যকর্মীরা উপস্থিত দর্শকদের কাছে প্রশংসিত হোন। নাটক শেষে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাঈদ রিংকু, প্রসূণ থিয়েটারের সভাপতি মাহবুব এ খোদা টুটুল এবং কলেজ থিয়েটার বগুড়ার ভারপ্রাপ্ত সভাপতি সিজুল ইসলাম।

সর্বশেষ সংবাদ

ছোট পর্দা এর আরও সংবাদ