বাংলাদেশের অন্যতম ৫ দর্শনীয় স্থান


ই-বার্তা প্রকাশিত: ১১ই অক্টোবর ২০১৭, বুধবার  | বিকাল ০৫:১৮ লাইফ

ই-বার্তা।। ঘুরতে আমরা কে না ভালবাসি। অনেকেইতো ঘোরাঘুরি কে এতটাই ভালবাসেন যে সেটাকেই নিজের পেশা হিসেবে বেছে নেন। বিশ্বের বিভিন্ন যায়গায় অনেক সুন্দর সুন্দর স্থান রয়েছে, যেখানে একবার ঘুরতে গেলে বারবার ঘুরতে যেতে ইচ্ছে করে। দর্শনীয় স্থান গুলোর ক্ষেত্রে বাংলাদেশও অন্যান্য দেশের তুলনায় কম যায়না।

বাংলাদেশের অন্যতম সেরা ৫ দর্শনীয় স্থান নিয়ে আমাদের এই আয়োজন।

১. সেন্ট মার্টিন দ্বীপ, টেকনাফ
বাংলাদেশের বঙ্গপসাগরীয় অঞ্চলের উত্তর-পূর্বাঞ্চলীয় অংশে এই দ্বীপ অবস্থিত। সমুদ্রের বিশালতা, প্রবাল, প্রাচীর, সামুদ্রিক মাছ, সহ নানা রকম প্রাকিতিক সৌন্দর্যে পরিবেষ্টিত এই দ্বীপ। ভ্রমণের সবচেয়ে উপযুক্ত সময় নভেম্বর থেকে ফেব্রুয়ারী।

২. ষাট গুম্বুজ মসজিদ, বাগেরহাট, খুলনা
১৪৪২ সালে এই মসজিদের নির্মাণ কাজ শুরু হয়, আর শেষ হয় ১৪৫৯ সালে। বাংলাদেশে ইসলাম প্রচার করতে এসে খান জাহান আলী এই মসজিদ নির্মাণ করান। মুলত নামাজের জন্য ব্যবহৃত হলেও, এখানে মাদ্রাসা ও সমাবেশ হল রয়েছে।

৩. মুক্তিযুদ্ধ যাদুঘর, সেগুনবাগিচা, ঢাকা
যাদুঘর কোনো দেশের জন্য সবচেয়ে ভাল জায়গা বলে মনে করা হয়। এই যাদুঘর ২২ মার্চ ১৯৯৬ খোলা হয়,এবং যাদুঘর প্রদর্শন ১০,০০০ অধিক হস্তনির্মিত এবং চিত্র প্রদর্শনীতে। এটির বর্তমানে পুনঃনির্মাণের কাজ চলছে।

৪. রাতারগুল, সিলেট
নদীর মাঝে বন। সিলেটের অন্যান্য পর্যটন কেন্দ্রের মধ্যে এই অঞ্চলটি অনেক বেশি শান্ত, ঠাণ্ডা এবং ভীষণ সুন্দর। বিশেষ করে যদি কেউ বনে নৌকায় করে ভ্রমণের সময় বৃষ্টির দেখা পেয়ে যান তাহলে তো কোন কথাই নেই।

৫. বিছানাকান্দি, সিলেট
পাহাড়ি ঢলে নেমে আসা পানি। হিমশীতল পানি তার সাথে পাথরের, পাহাড়, আর ঝর্নার মায়াভিরাম সৌন্দর্য। সিলেট শহর থেকে ৬০ কিলোমিটারের পথ। যেতে সময় লাগতে পারে সিলেট সদর থেকে আনুমানিক ০২:৩০ থেকে ০৩:০০ ঘণ্টা।

ঘুরে আসতে পারেন। বিভিন্ন ট্রাভেল এবং টুর গাইড রয়েছে স্থান গুলো পর্যটনে সহায়তা করার জন্য। তা ছাড়া দেশে এখন অনেক ট্রাভেল এজেন্সিও কাজ করছে বাংলাদেশের পর্যটন কেন্দ্র গুলোর প্রচারণার জন্য। ২০১৫-১৬ সালকে বাংলাদেশ সরকার পর্যটন বছর হিসেবে ঘোষণা করেছে।

সুত্র- বাংলাদেশ পর্যটন বিষয়ক ব্লগ

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ