কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিলের পদক্ষেপ নিচ্ছে স্পেন


ই-বার্তা প্রকাশিত: ১২ই অক্টোবর ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ১২:১৫ ইউরোপ

ই-বার্তা।। স্বাধীনতা ইস্যুতে কাতালোনিয়ার গণভোটের প্রেক্ষিতে অঞ্চলটির স্বায়ত্তশাসন বাতিলের পথে হাঁটছে স্পেন। এরইমধ্যে সেখানে কেন্দ্রের সরাসরি শাসন চালুর প্রথম পদক্ষেপ নিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়।

কাতালান সরকারকে তিনি স্পষ্ট করে জানাতে বলেছেন, তারা এখন নিজেদের স্বাধীন বলে বিবেচনা করে কি না? বুধবার মন্ত্রিসভার এক জরুরি বৈঠক শেষে মারিয়ানো রাজয় বলেন, ‘সংবিধান অনুযায়ী স্পেন সরকার উদ্যোগ নেওয়ার আগে কাতালান সরকারকে তাদের অবস্থান স্পষ্ট করার আহ্বান জানাচ্ছে।

নাগরিকদের কাছে সবকিছু পরিষ্কার করা এবং এ ধরনের ক্ষেত্রে যে নিরাপত্তা প্রয়োজন তা বিধানে সরকার উদ্যোগ নিয়েছে। যত দ্রুত সম্ভব কাতালোনিয়ার স্থিতিশীলতা ফিরিয়ে আনা জরুরি।’

স্পেনের সংবিধান অনুযায়ী, স্বাধীনতার বিষয়টি স্পষ্ট হওয়ার পর কেন্দ্রীয় সরকার কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করতে পারবে।

এদিকে কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুইজমেন্ট মঙ্গলবার আবারও বলেছেন, স্বাধীনতার পথেই হাঁটতে চায় কাতালোনিয়া। তিনি বলেন, ‘এখনই স্পেন থেকে কাতালোনিয়ার স্বাধীনতার ঘোষণা দিতে পারি। কিন্তু আমি সে পথে যাচ্ছি না। আমি তাদের কিছুটা সময় দিচ্ছি।’ স্থানীয় সময় মঙ্গলবার (১১ অক্টোবর) সন্ধ্যায় কাতালানদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

শান্তিপূর্ণ উপায়ে স্বাধীনতা অর্জন করার আশাবাদ ব্যক্ত করে পুইজমেন্ট বলেন, কাতালোনিয়ার জনগণ স্পেনের কাছ থেকে স্বাধীন হওয়ার জন্যেই ভোট দিয়েছেন। কিন্তু কর্তৃপক্ষ মাদ্রিদের সঙ্গে আলোচনার মাধ্যমে সংকটের সমাধানে আগ্রহী।

সর্বশেষ সংবাদ

ইউরোপ এর আরও সংবাদ