উচ্চ রক্তচাপ কমাবে রসুন


ই-বার্তা প্রকাশিত: ১৬ই অক্টোবর ২০১৭, সোমবার  | বিকাল ০৫:৪৩ মেডিকেল

ই-বার্তা ।। আধুনিক জীবনযাপনের সুবিধার পাশাপাশি রয়েছে কিছু অসুবিধাও। নানা জাতের রোগ ব্যাধি লেগেই থাকে। উচ্চ রক্তচাপ এর মধ্যে অন্যতম। অনেকে ওষুধের পাশাপাশি ঘরোয়া টোটকা ব্যবহার করেন। এর মধ্যে রসুন উচ্চ রক্তচাপের ক্ষেত্রে অনেক কার্যকরী।
রসুনে অ্যালিসিন নামক উপাদান রয়েছে যা রক্তচাপ হ্রাস করতে সাহায্য করে। আসুন জেনে নেই রসুনকে ব্যবহার করে কিভাবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়।

১. উচ্চ রক্তচাপ কমাতে রসুন বেশ কার্যকর। এক-দুই কোয়া রসুন সরাসরি চিবিয়ে খেতে পারেন। এছাড়া ১ থেকে ১.৫ গ্রাম কাঁচা বা শুকনো রসুন প্রতিদিন খেতে পারেন।

২. প্রতিদিন ৬০০ থেকে ৯০০ মিলিগ্রাম গার্লিক পাউডার গ্রহণ ৯% থেকে ১২% পর্যন্ত রক্তচাপ কমাতে সাহায্য করে। ৬০০ মিলিগ্রাম গার্লিক পাউডারে ৩.৬ মিলিগ্রাম অ্যালিসিন এবং ৯০০ মিলিগ্রাম গার্লিক পাউডারে ৫.৪ মিলিগ্রাম অ্যালিসিন রয়েছে।

৩. এক কাপ পানি গরম হয়ে এলে এতে এক-তিন কোয়া রসুনের কুচি দিয়ে দিন, এটি কিছুক্ষণ জ্বাল দিন। ৫ মিনিট অপেক্ষা করুন। আপনি চাইলে এতে আধা চা চামচ মধু মেশাতে পারেন। এই চা প্রতিদিন পান করুন।

৪. প্রতিদিনের রান্নায় রসুন ব্যবহার করুন। অ্যালিসিন খুবই সংবেদনশীল উপাদান। তাই রান্নায় রসুন ব্যবহারের আগে রসুন কুচি বা থেঁতলে ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর খাবারের ব্যবহার করুন। এতে রসুনে থাকা অ্যালিসিন খাবারের সাথে ভালোভাবে মিশে যাবে। এছাড়া সালাদে রসুন পাতলা করে কেটে ব্যবহার করতে পারেন।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ