তামাকজাত পন্যর শুল্ক ব্যাবহার হবে স্বাস্থ্য উন্নয়নে


ই-বার্তা প্রকাশিত: ১৬ই অক্টোবর ২০১৭, সোমবার  | সন্ধ্যা ০৬:০৭ বিশেষ প্রতিবেদন

ই-বার্তা ।। তামাকজাত পণ্য থেকে নেয়া সারচার্জ তামাক নিয়ন্ত্রণ ও স্বাস্থ্য উন্নয়নে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে শেখ হাসিনার সভাপতিত্বে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতি-২০১৭ এর খসড়ায় অনুমোদন দেয়া হয়।

সোমবার বেলা ১০টায় তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভার বৈঠক। এতে বেশ কয়েকটি আইন ও নীতিমালায় অনুমোদন দেয় মন্ত্রিসভা। সারচার্জ নীতিমালায় বলা হয়, তামাক পণ্য নিয়ন্ত্রণ ও ২০৪০ সালের মধ্যে ধূমপানমুক্ত বাংলাদেশ গড়তে সরকার প্রতিবছর এই খাত থেকে পাওয়া ৩০০ কোটি টাকা স্বাস্থ্য উন্নয়নের ক্ষেত্রে ১৪ টি খাতে ব্যবহার করবে।

সভা শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব। বৈঠকে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ আইন-২০১৭ এর সংশোধনীর খসড়ায় নীতিগত অনুমোদন দেয়া হয়। পাশাপাশি, রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বিশ্বের বিভিন্ন গণমাধ্যম থেকে শেখ হাসিনাকে স্টার অব দ্য ইস্ট, মাদার অব হিউম্যানিটি ও ইহুদিদের বাঁচানোর জন্য বিখ্যাত রাউল ওয়ালেন বার্গের সাথে তুলনা করায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানায় মন্ত্রিসভা। সম্প্রতি অনুষ্ঠিতব্য জাতিসংঘ সাধারণ পরিষদে প্রধানমন্ত্রীর এবারের অংশগ্রহণকেও গুরুত্বপূর্ণ আখ্যা দিয়েছে মন্ত্রিসভা।

সর্বশেষ সংবাদ

বিশেষ প্রতিবেদন এর আরও সংবাদ