২০১৭ সালে বিশ্বের শীর্ষ ১০ ধনী দেশ


ই-বার্তা প্রকাশিত: ২০শে অক্টোবর ২০১৭, শুক্রবার  | দুপুর ০২:৫৯ আন্তর্জাতিক

ই-বার্তা।। কোন দেশ ধনী বা কোন দেশ গরীব তা সম্পূর্ণ ভাবে বলাটা একটু কঠিন। এই বিচারটা করা হয় কিছু উপাদানের আপেক্ষিকতার উপর ভিত্তি করে। যেমন ধরা যাক, মাথাপিছু আয় একটি বড় পদ্ধতি বিশ্বের ধনী কিংবা গরীব দেশ সম্পর্কে ধারণা নেয়ার জন্যে। বিশ্বের বড় বড় গণমাধ্যম কিংবা অর্থনৈতিক সংস্থা গুলো প্রতিবছর জরিপ করে থাকে বিশ্বের সবচেয়ে ধনী ও গরীব নির্ধারণ করতে। এটা তারা, ব্যক্তি, দেশ, প্রতিষ্ঠান যেকোনো কিছুর জন্যই করে থাকে।

আসুন জেনে নেই বিশ্বের শীর্ষ ১০ ধনী দেশের নাম।

১. লুক্সেমবার্গঃ
লুক্সেমবার্গ ইউরোপের ছোট একটি দেশ। দেশটি বেলজিয়াম, ফ্রান্স, এবং জার্মানি দ্বারা পরিবেষ্টিত। দেশটির মাথাপিছু আয় ১,০১,৯৯৪ মার্কিন ডলার। দেশটির অর্থনীতির বেশির ভাগ নির্ভরশীল ব্যাংকিং, স্টিল এবং ইন্ডাস্ট্রিয়াল ব্যবসার উপর।

২. সুইজারল্যান্ডঃ
সুইজারল্যান্ড মধ্য ইউরোপের পাহাড় ঘেরা একটি দেশ। এর শহরগুলো প্রাচীন স্থাপনা সমৃদ্ধতার জন্য বেশ বিক্ষাত। ব্যবসা নির্ভর এই দেশের অবস্থার পরিবর্তনের মূলে রয়েছে জনগণের ব্যবসার প্রতি উৎসাহ ও পারদর্শিতা। দেশটির মাথা পিছু আয় ৮০,৬৭৫ মার্কিন ডলার।

৩. কাতারঃ
কাতার আরব আমিরাতের একটি দেশ। নান্দনিক, দৃষ্টি নন্দন ও আধুনিক স্থাপনার জন্য দেশটি অনেক বিখ্যাত। খনিজ তেল ও খনিজ গ্যাস থেকে প্রাপ্ত অর্থ দেশটির আয়ের প্রধান উৎস। দেশটির মাথাপিছু আয় ৭৬,৫৭৬ মার্কিন ডলার।

৪. নরওয়েঃ
নরওয়ে স্কেন্ডেভিয়ান একটি দেশ। সমুদ্র, গ্ল্যাসিয়াস, ও পাহাড় বেষ্টিত এই দেশটি পৃথিবীর চতুর্থ ধনী দেশ। দেশটির মাথাপিছু আয় ৭৪,৮২২ মার্কিন ডলার। দেশটির অর্থনৈতিক ব্যবস্থা হল মিশ্র অর্থনৈতিক ব্যবস্থা। অর্থাৎ, সরকারী উৎস থেকে আয় ও ব্যক্তি উৎস থেকে আয় উভয় আয় দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে ব্যয় হয়।

৫. অ্যামেরিকাঃ
ইউনাইটেড স্টেট অফ অ্যামেরিকা পৃথিবীর পঞ্চম ধনী দেশ। ৫০ টি স্টেট নিয়ে দেশটি গঠিত। বিশ্ব অর্থনীতিতে অনেক ভুমিকা রাখা এই দেশটির মাথাপিছু আয় ৫৫,৮০৫ মার্কিন ডলার।

৬. সিঙ্গাপুরঃ
দক্ষিন মালেয়শিয়ার একটি দ্বীপ শহরীয় রাষ্ট্র সিঙ্গাপুর। এই রাষ্ট্রের প্রধান আয়ের উৎস হল পর্যটন ক্ষেত্র। দেশটির মাথাপিছু আয় ৫২,৮৮৮ মার্কিন ডলার। স্বল্প ট্যাক্স সুবিধা এই দেশটির ব্যক্তিগত অর্থনৈতিক উন্নয়নের আরও একটি মাধ্যম।

৭. ডেনমার্কঃ
ডেনমার্ক একটি স্ক্যান্ডেভিয়ান দেশ। সুইডেনের সাথে সম্পর্কিত এই দেশটির রাজধানীর নাম কোপেনহেগেন। বেশির ভাগ ক্ষেত্রে বৈদেশিক বাণিজ্যের উপর নির্ভরশীল এই দেশটির মাথাপিছু আয় ৫২,১১৪ মার্কিন ডলার।

৮. আয়ারল্যান্ডঃ
ইউরোপীয় উপকুলের একটি দেশ। একটি অর্থনৈতিক সমিক্ষায় দেখা গেছে আয়ারল্যান্ডে বিশ্বের সবচেয়ে আধুনিক জীবন যাপনের সুবিধা রয়েছে। ১৯৯৫ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত দেশটির অর্থনৈতিক উন্নয়নের বেগ ছিল সবচেয়ে বেশি। ধনী দেশের তালিকায় অষ্টম অবস্থানে থাকা এই দেশটির মাথাপিছু আয় ৫১,৩৫১ মার্কিন ডলার।

৯. অস্ট্রেলিয়াঃ
অস্ট্রেলিয়া প্রশান্ত মহাসাগর ও ভারত মহাসাগর বেষ্টিত একটি দ্বীপ রাষ্ট্র। দেশটি বিক্ষাত রাত অপেরা হাউজ এর জন্য, বিলুপ্ত প্রায় প্রাণী ক্যাঙ্গারুর জন্য। দেশটির মাথাপিছু আয় ৫০,৯৬২ মার্কিন ডলার।

১০. আইসল্যান্ডঃ
আইসল্যান্ড একটি দ্বীপ রাষ্ট্র। দেশটি আগ্নেয়গিরি, অগ্নুৎপাত সহ পাহাড়ের জন্য বিখ্যাত। দেশটির মাথাপিছু আয় ৫০,৮৫৫ মার্কিন ডলার।

এই দেশগুলো পৃথিবীর ধনী দেশ গুলোর তালিকায় প্রথম দশ অবস্থানে থাকলেও বিশ্ব অর্থনীতিতে এদের সবার ভুমিকা এক নয়। তাই বিশ্ব রাজনীতি ও অর্থনীতিতে সবার অবস্থানও এক নয়। এখানে শুধু মাথাপিছু আয়ের ভিত্তিতে দেশ গুলোর অবস্থান তৈরি করা হয়েছে।

তথ্য সুত্র- ফোর্বস

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরও সংবাদ