প্রাণ বাঁচালো অ্যাপল ওয়াচ !


ই-বার্তা প্রকাশিত: ২১শে অক্টোবর ২০১৭, শনিবার  | বিকাল ০৪:১২ অন্যান্য

ই-বার্তা ।। অ্যাপল ওয়াচ এর দেয়া নোটিফিকেশনে নিজের জীবন বেঁচেছে বলে দাবি করেছেন এক মার্কিন ব্যক্তি।

নিউ ইয়র্ক বাসিন্দা জেমস গ্রিনের মতে তার ফুসফুসে জমাট বেধে থাকা রক্তপিণ্ডের চিহ্ন শনাক্তের পর অ্যাপটি তাকে চিকিৎসার জন্য সতর্ক করে।

ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ-এর প্রতিবেদনে বলা হয়, ২৮ বছর বয়সী জেমস গ্রিন তার হার্টওয়াচ অ্যাপ থেকে একটি সতর্কবার্তা পান। এই অ্যাপ প্রতিদিন সারাক্ষণ ব্যবহারকারীর হৃদস্পন্দনের হার পর্যবেক্ষণ করতে থাকে। কারও হৃদস্পন্দনের হার বেড়ে গেলে বা নির্দিষ্ট মাত্রার চেয়ে কমে গেলে অ্যাপটি ব্যবহারকারীকে সতর্ক করে থাকে।

সামাজিক গণমাধ্যমে গ্রিন বলেন, “কখনও ভাবিনি দুই বছর আগে কেনা কবজিতে থাকা এই নির্বোধ ছোট কম্পিউটার আমার জীবন বাঁচাবে। আমার হৃদস্পন্দন বাড়ার পর, একটি পাল্মোনারি এমবোলিজম (ফুসফুসের একটি রক্তপিণ্ড) -এ গিয়ে থামে”।

অ্যাপটি গ্রিন-কে জানায় যে, তার হৃদস্পনের হার প্রচলিত হার মিনিটে ৫৪ বিটের চেয়ে বেড়ে গেছে।

গ্রিন আরও বলেন, “এর সঙ্গে অন্যান্য উপসর্গ মিলিয়ে আমার কী করা উচিৎ তা নিয়ে আমি যথেষ্ট তথ্য পেয়ে যাই, আর বুঝতে পারি এটি স্রেফ কোনো ‘প্যানিক অ্যাটাক’ নয় *যেহেতু আমার উচ্চমাত্রার দুশ্চিন্তা আছে), এটি আরও বেশি কিছু।”

হাসপাতালে করা সিটি স্ক্যান প্রতিবেদনে দেখা যায় গ্রিন-এর ফুসফুসে একটি রক্তপিণ্ড জমেছে। তার চিকিৎসক বলেন, গ্রিন চিকিৎসকদের কাছে আসতে আরও দেরি করলে এই পিণ্ড মারাত্মক হতে পারত।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ