বিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী


ই-বার্তা প্রকাশিত: ২২শে অক্টোবর ২০১৭, রবিবার  | সন্ধ্যা ০৭:১২ আন্তর্জাতিক

ই-বার্তা।। একটা সময় ছিল যখন নারীরা ছিল চরম ভাবে নির্যাতিত ও নিগৃহীত। কিন্তু বর্তমান অবস্থা এখন অনেকটাই ভিন্ন। কারন এখন নারীর ক্ষমতায়ন সহ নানা বিষয়ে বর্তমানে অনেক পদক্ষেপ গৃহীত হচ্ছে। কিন্তু আজকের এই অবস্থান তৈরির পিছনে রয়েছে অনেকের অনেক ত্যাগ, পরিশ্রম, সাধনা। এদের অনেকের বিষয়েই আমরা সবাই সবটা জানি না।

এদেরই একজন শ্রীমাভো বন্দরনায়েক। তিনি শ্রীলংকার প্রথম নারী প্রধান মন্ত্রী এবং একই সাথে বিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী। ১৯৬০ সালের ২১ জুলাই সিনেটর থেকে বিশ্বের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শ্রীমাভো বন্দরনায়েক।

১৭ এপ্রিল, ১৯১৬ তিনি জন্মগ্রহণ করেন। তার পুরো নাম সিরিমা রাতওয়াত ডায়াস বন্দরনায়েক। প্রক্যাত রাদালা পরিবারের সন্তান হিসেবে জন্মগ্রহণ করেন শ্রীমাভো বন্দরনায়েক। চার ভাই ও দুই বোনের মধ্যে তিনি ছিলেন বড়। বাবা ছিলেন স্টেট কাউন্সিলের সদস্য। কলোম্বর সেন্ট ব্রিজেট’স কনভেন্টে পড়ালেখা করেন তিনি।

শ্রীমাভো বন্দরনায়েক তিন দফায় (১৯৬০-৬৫,১৯৭০-৭৭,১৯৯৪-২০০০) সিলন ও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। শ্রীলঙ্কা ফ্রিডম পার্টিকে তিনি দীর্ঘদিন নেতৃত্ব দিয়েছেন। সমাজতন্ত্রকে ভিত্তি করে তার স্বামীর রাষ্ট্রনীতির সাথে মিল রেখে তিনি রাষ্ট্র পরিচালনা করেন।

১৯৫৬ সালের সাধারন নির্বাচনে শ্রীলঙ্কা ফ্রিডম পার্টির হয়ে সলোমন বন্দরনায়েক সংখ্যা গরিষ্ঠ আসনে জয়লাভ করেন। অস্থীতিশীল এই অবস্থার মাঝে শ্রীমাভো অগ্রসর হন তার পার্টিকে নেতৃত্ব দিতে। এভাবেই তিনি রাজনৈতিক অঙ্গনে প্রবেশ করেন। ১৯৬০ সালে এম পি ডি জয়সা জুনিয়র সিনেট থেকে পদত্যাগ করলে শ্রীমাভো বন্দরনায়েক এসএলেফপি এর পক্ষ্য থেকে সিনেট সদস্য হন। জুলাই, ১৯৬০ সালে দলকে নেতৃত্ব দিয়ে জয়লাভ করান। ১৯৬০ সালের ২১ জুলাই সিনেটর থেকে বিশ্বের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শ্রীমাভো বন্দরনায়েক।

১৯৪০ সালে সলোমন ওয়েস্ট রিজওয়ে ডায়াসের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। শ্রীলঙ্কার চতুর্থ রাষ্ট্রপতি চন্দ্রিকা কুমারাতুঙ্গা ও সাবেক স্পিকার ও মন্ত্রী অনুঢা বন্দরনায়েক তার সন্তান। সুনেত্রা নামেও উনার আরেকজন সন্তান রয়েছেন। প্রায় চল্লিশ বছর ধরে রাজনীতির সাথে সম্পৃক্ত থাকা শ্রীমাভো বন্দরনায়েক ১০ আগস্ট, ২০০০ তারিখে রাজনীতি থেকে অবসর গ্রহণ করেন। এর ঠিক দুই মাস পর ৮৪ বছর বয়সে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরও সংবাদ