বিশ্বের সর্ব কনিষ্ঠ মা


ই-বার্তা প্রকাশিত: ২৪শে অক্টোবর ২০১৭, মঙ্গলবার  | বিকাল ০৫:৪২ আন্তর্জাতিক

ই-বার্তা।। মা শব্দটি অনেক মধুর। মা মানেই পৃথিবীর সবচেয়ে নিরাপদ স্থান, আপন মানুষ। যার মাধ্যমে পৃথিবীতে আসা। যার কাছ থেকে জীবন সম্পর্কে শেখা। কিন্তু এই মা ই যদি কোন কিছু শেখার আগেই মা হয়ে যান তাহলে!

হ্যাঁ বিশ্বের সর্বকনিষ্ঠ মা সম্পর্কে বলতে হলে এমনটাই বলতে হয়। যে বয়সে পুতুল নিয়ে খেলা করার কথা সে বয়সে মা হয়েছেন লিনা মেডিনা নামের একটি মেয়ে। ঘটনাটি ১৯৩৯ সালের। দক্ষিণ অ্যামেরিকার পেরু শহরের ঘটনা এটি। মাত্র ৫ বছর বয়সে মা হয়ে লিনা পৃথিবীর সর্বকনিষ্ঠ মায়ের খেতাবটি নিজের করে নেন। একটি ছেলের জন্ম দিয়েছিলেন লিনা।

পেরুতে ৭ হাজার ৪০০ ফুট ওপরে পাহাড়ের চূড়ায় বাস ছিল লিনার পরিবারের। ক্রমশ পেট ফুলে উঠা দেখে টিউমার ভেবে তাকে ডাক্তারের শরণাপন্ন হয় তার বাবা-মা। পাঁচ বছরের লিনাকে পরীক্ষা করে হতবাক হয়ে যান চিকিৎসকরা। ছোট মেয়েটির শরীরে বেড়ে উঠছে আরও একটা প্রাণ! পাঁচ বছরের লিনা তখন সাত মাসের অন্তস্বত্ত্বা বলে জানান চিকিৎসকরা।

জানা যায় মাত্র আড়াই বছর বয়সেই পিরিয়ড হয়ে গিয়েছিল মেয়েটির। কিন্তু কীভাবে গর্ভবতী হল ছোট মেয়েটি? নিজের মেয়েকে ধর্ষণের দায়ে গ্রেফতার করা হয়েছিল তার বাবাকে। কিন্তু প্রমাণের অভাবে পরে ছেড়ে দেওয়া হয়। বড় হয়ে লিনা নিজেও কখনও এ বিষয়ে মুখ খোলেনি। লিনার সন্তানের বায়োলজিক্যাল বাবার নাম কখনোই জানা যায়নি। লিনার জন্ম দেওয়া সন্তান ৪০ বছর বয়স পর্যন্ত বেঁচেছিল। প্রথমদিকে লিনাকে সে নিজের দিদি বলে জানত। পরে তার ১০ বছর বয়স হওয়ার পর সব সত্যি তাকে জানানো হয়।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরও সংবাদ