একদিনে সর্বোচ্চ শিরশ্ছেদের রেকর্ড


ই-বার্তা প্রকাশিত: ৩১শে অক্টোবর ২০১৭, মঙ্গলবার  | বিকাল ০৪:০২ আন্তর্জাতিক

পৃথিবীর অনেক দেশে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড কার্যকর করা হয় শিরশ্ছেদের মাধ্যমে। অর্থাৎ ঘাড় থেকে মাথা কেটে ফেলা হয়। অনেক আদিম এই শাস্তি প্রক্রিয়া এখনো পৃথিবীর বেশ কিছু দেশে চলছে। দোষী ব্যক্তিকে হয় জনসম্মুখে বা কারাগারের গোপন কক্ষে জল্লাদের মাধ্যমে শিরশ্ছেদ করা হয়। এই শিরশ্ছেদ করে বিশ্বে রেকর্ড করেছে সৌদি আরব।

বিশ্বে সর্বাধিক মৃত্যুদণ্ড কার্যকর করা হয় সৌদি আরবে। সন্ত্রাসী কর্মকাণ্ড, খুন, ধর্ষণ, সশস্ত্র ডাকাতি এবং মাদক পাচারের অপরাধের জন্য দেশটিতে সর্বোচ্চ সাজার বিধান আছে। এবার খুন ও মাদক চোরাচালানের দায়ে সৌদি আরবের রাজধানী রিয়াদে একদিনে ছয় অভিযুক্তের শিরশ্ছেদ করা হয়েছে। গত ১০ জুলাই সোমবার রিয়াদে তাদের শিরশ্ছেদ করা হয়। যা চলতি বছরে দেশটিতে একদিনে সর্বোচ্চ শিরশ্ছেদের ঘটনা।

সরকারি হিসাব অনুযায়ী, চলতি বছর সৌদিতে এ নিয়ে এখন পর্যন্ত ৪৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, মাদক চোরাচালানে অভিযুক্ত এক পাকিস্তানির শিরশ্ছেদ করা হয়েছে। এছাড়া অপর ৫ জন সৌদি নাগরিক; যাদের বিরুদ্ধে খুনের অভিযোগ প্রমাণিত। ২০১৪ সালে সৌদি আরবে রেকর্ড সর্বোচ্চ ১৫৮ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। গত বছর দেশটিতে মৃত্যুদণ্ড কার্যকরের হার সামান্য কমেছে; ওই বছর বিভিন্ন অপরাধে অভিযুক্ত ১৫৩ জনের শিরশ্ছেদ করা হয়।

গত মাসে ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা ‘রিপ্রাইভ’ এক প্রতিবেদনে বলেছে, সৌদি আরবে চলতি বছরে শিরশ্ছেদ করা অভিযুক্তদের মধ্যে ৪১ শতাংশ রাজনৈতিক প্রতিবাদের মতো অহিংস কাজে জড়িত ছিলেন। অভিবাসী শ্রমিকদের বিরুদ্ধে মাদক চোরাচালানের অভিযোগ এনে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে ব্রিটিশ এই মানবাধিকার সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে। রিপ্রাইভের এক বিশ্লেষণে বলা হয়েছে, তেল সমৃদ্ধ সৌদি আরবে সর্বোচ্চ সাজাপ্রাপ্তদের ২৩ শতাংশই পাকিস্তানি নাগরিক; যারা মাদক চোরাচালানে অভিযুক্ত।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরও সংবাদ