শ্রীলঙ্কার বন্দরের দিকে মার্কিন বিমানবাহী নৌবহর


ই-বার্তা প্রকাশিত: ২রা নভেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০২:২৭ আমেরিকা

ই-বার্তা।। ৩০ বছরেরও বেশি সময় পর ভারত মহাসাগরে বিমানবাহী নৌবহর পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। ওই অঞ্চলে শ্রীলঙ্কার ওপর ভারত ও চীনের প্রভাবকে চ্যালেঞ্জ জানাতেই ও উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকি মোকাবেলায় ইউএসএস নিমিতজ এর নেতৃত্বে রণতরী যাচ্ছে। বৃহস্পতিবার সংবাদমাধ্যম এশিয়ান টাইমস এর এক প্রতিবেদন থেকে একথা জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, শনিবার তিনদিনের জন্য শ্রীলঙ্কার কলোম্বো বন্দরে নোঙর ভেড়াবে নৌবহরটি। মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, ১৯৮০ সালের পর এই প্রথম কোনও নৌবহর পাঠাচ্ছে তারা।

শ্রীলঙ্কা ও মালদ্বীপে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত অতুল কেশ্যাপ বলেন, ‘শ্রীলঙ্কার সঙ্গে আমাদের সমুদ্র সম্পর্ক জোরদারের মাধ্যমে এই অঞ্চলে মানবাধিকার প্রতিষ্ঠা ও নিরাপত্তা নিশ্চয়তায় আমাদের প্রতিশ্রুতিতে আমরা একধাপ এগিয়ে যাবো।

তিনি আরও বলেন, ‘আমি খুবই উচ্ছসিত যে মার্কিন নাবিকরা শ্রীলঙ্কা সফরের সুযোগ পাচ্ছে। এখানকার দারুণ মানুষগুলোর সঙ্গে কথা বলার সুযোগ পাচ্ছে তারা। মার্কিন সেনারা, স্কুল, হাসপাতাল, বৃদ্ধশ্রমসহ অন্যান্য জনসেবামূলক কাজে অংশ নিবে। স্থানীয় হাসপাতাল ও এতিমখানাতেও সেবা দেবেন তারা।

নিমতহেজর নেতৃত্বে রণতরীর এই বহর প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলের তিনটি গ্রুপের একটি। এশিয়ান টাইমসের প্রতিবেদনে বলা হয়, এর মাধ্যম উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক পরীক্ষা নিয়ে স্নায়ুযুদ্ধে শক্তিমত্তা প্রদর্শন করছে যুক্তরাষ্ট্র। চলতি সপ্তাহেই এশিয়া সফর করছেন ট্রাম্প।এছাড়া এটি শ্রীলঙ্কায় চীনের প্রভাবকে চ্যালেঞ্জ জানানোরও প্রক্রিয়াও হতে পারে।

চীনা রাষ্ট্রীয় প্রতিষ্ঠান চায়না মার্চেন্ট পোর্ট চলতি বছর শ্রীলঙ্কা সরকারকে ১১২ কোটি ডলার দিয়েছিলো শুধু হাম্বানটোটা বন্দরের উন্নয়নের ৭০ শতাংশের মালিকানার জন্য। চীনের অংশগ্রহণ পুরোপুরি ব্যবসায়িক হলেও এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের উপস্থিতি সামাল দেওয়া তাদের জন্য চ্যালেঞ্জ বলে জানায় এশিয়ান টাইমস।

সর্বশেষ সংবাদ

আমেরিকা এর আরও সংবাদ