ভাস্কর্যের ইতিবৃত্ত


ই-বার্তা প্রকাশিত: ২রা নভেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | সন্ধ্যা ০৬:২৩ বিদেশ

ই-বার্তা।। ভাস্কর্য কারুশিল্পের একটি অনন্য শাখা। সাধারণত কাদামাটি, সিরামিক, বিভিন্ন রকম ধাতু, কাঠ, পাথর খোদাইয়ের মাধ্যমে ভাস্কর্য নির্মাণ করা হয়। তবে আধুনিক ভাস্কর্যগুলো তৈরিতে নতুন নতুন উপকরণ ও পদ্ধতি সংযোজন হচ্ছে। বর্তমানে ওয়েল্ডিং ও ঢালাইয়ের পদ্ধতিও ব্যবহার করা হচ্ছে। প্রাচীন সংস্কৃতিতে ভাস্কর্য নির্মাণে কাদামাটির তুলনায় কাঠ ও পাথরের ব্যবহার ছিল বেশি। আধুনিক ভাস্কর্য নির্মাণে আগের তুলনায় আকৃতি ও বৈশিষ্ট্যগত পরিবর্তন এসেছে। উপকরণ ব্যবহারেও এসেছে বৈচিত্র্য।

অনেক ধর্মে ভাস্কর্যকে উপাসনার একটি উপকরণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়াও ভাস্কর্য ভিন্ন ভিন্ন দেশের সংস্কৃতির প্রতিফলন হিসেবে কাজ করে। প্রাচীন ভূ-মধ্যসাগরীয় এলাকার সাংস্কৃতিক উপাদান হিসেবে ভাস্কর্যকে বিশেষ প্রাধান্য দেওয়া হতো। তাছাড়া ইন্ডিয়া, চীন, আফ্রিকা ও সাউথ আমেরিকায়ও ভাস্কর্যের বেশ কদর রয়েছে।

পাশ্চাত্যে ভাস্কর্য তৈরির ধারণা মূলত প্রাচীন গ্রিস থেকে এসেছে। তবে মধ্যবর্তী সময়ে প্রদর্শিত ভাস্কর্যগুলোতে প্রধানত খ্রিস্ট ধর্মীয় বিশ্বাস ও অনুভূতি তুলে ধরা হয়েছে এসব ভাস্কর্যে। তবে মধ্যবর্তী সময়ে প্রদর্শিত ভাস্কর্যগুলোতে প্রধানত খ্রিস্ট ধর্মীয় বিশ্বাস ও অনুভূতি তুলে ধরা হয়েছে এসব ভাস্কর্যে।

ভাস্কর্য বিভিন্ন রকমের হয়। এগুলোর মধ্যে একটি হলো মূর্তি। এর গঠন স্বতন্ত্র। ভাস্কর্য নির্মাণের একটি পদ্ধতি হচ্ছে রিলিফ। এর রয়েছে বিভিন্ন ধাপ। যেমন, বেজ রিলিফ, হাই রিলিফ এবং মিড রিলিফ। এখানে একটি সমতল ভিত্তির ওপর কোনো দৃশ্য সম্বলিত ঘটনাকে তুলে ধরা হয়। তা হতে পারে কোনো প্রতিমূর্তি, প্রাকৃতিক দৃশ্য, জ্যামিতিক নকশা বা ধর্মীয় নিদর্শন। এই দৃশ্যেও প্রতিটি চরিত্র ও উপাদানকে বিভিন্ন উপকরণ- যেমন, কাদামাটি, ধাতুজাত দ্রব্য প্রভৃতি দিয়ে তৈরি করে সমান প্রস্তরের সঙ্গে সংযুক্ত করা হয়।

বিশ্ববিখ্যাত ভাস্কর্য মোয়াই
মোয়াই পৃথিবীর বিখ্যাত ভাস্কর্যগুলোর মধ্যে অন্যতম। মোয়াই শক্তিশালী জীবসত্তার প্রতিমূর্তি। এই ভাস্কর্যগুলো পৃথিবীর বিচ্ছিন্ন দ্বীপ ইস্টারে রয়েছে। এগুলো পলেনেশীয় কোলোনাইজাররা ১২৫০ থেকে ১৫০০ খ্রিস্টব্দের। তবে মধ্যবর্তী সময়ে প্রদর্শিত ভাস্কর্যগুলোতে প্রধানত খ্রিস্ট ধর্মীয় বিশ্বাস ও অনুভূতি তুলে ধরা হয়েছে এসব ভাস্কর্যে।

সর্বশেষ সংবাদ

বিদেশ এর আরও সংবাদ