কাতালোনিয়ার ৮ মন্ত্রী রাষ্ট্রদ্রোহ মামলায় কারাগারে


ই-বার্তা প্রকাশিত: ৩রা নভেম্বর ২০১৭, শুক্রবার  | বিকাল ০৫:০৮ ইউরোপ

ই-বার্তা ।। স্পেনের আদালত কাতালোনিয়ায় বরখাস্ত হওয়া ৮ মন্ত্রীকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার বিদ্রোহ, রাষ্ট্রদ্রোহ ও রাষ্ট্রীয় তহবিল অপব্যবহারের অভিযোগে সুপ্রিম কোর্ট এই আদেশ দেন। আদালতের সমন জারির পরও কার্লেস পুইদেমন্ত-সহ অন্য যে নেতারা আদালতে হাজির হননি তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে আদালতের প্রতি আবেদন জানিয়েছেন স্পেনের প্রধান আইনপ্রণেতা।

মাদ্রিদের পরিস্থিতি বিবেচনায় বেলজিয়াম থেকেই আদালতের কার্যক্রম পরিচালনার কথা জানান পুইদেমন্তের আইনজীবী। কাতালান নেতাদের কারাগারে পাঠানো গণতন্ত্রের মৌলিক নীতির লঙ্ঘন উল্লেখ করে তাদের মুক্তি দাবি করেছেন কাতালোনিয়ার ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট।

বিদ্রোহ, রাষ্ট্রদ্রোহ ও সরকারি তহবিলের অপব্যবহারের অভিযোগে বৃহস্পতিবার কাতালোনিয়ার ভেঙে দেয়া পার্লামেন্টের ৯ সদস্য মাদ্রিদের সুপ্রিম কোর্টের শুনানিতে অংশ নেন। তাদের মধ্যে বাণিজ্যমন্ত্রী স্যাটিভিয়াকে জামিন দেন বিচারক। শুক্রবারের আঞ্চলিক পার্লামেন্টে ভোটাভুটির আগে পদত্যাগ করায় তাতে জামিন দেয়া হয়। প্রধান আইনপ্রণেতা বাকি ৮ জনকে গ্রেফতারের আবেদন জানালে আদালত তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে তাদের একটি বিশেষ গাড়িতে করে কারাগারে নিয়ে যাওয়া হয়। কাতালোনিয়ার বরখাস্তকৃত নেতারা মামলায় দোষী সাব্যস্ত হলে তাদের ৩০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। মামলার শুনানি ৯ নভেম্বর পর্যন্ত মুলতবি ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট।

সর্বশেষ সংবাদ

ইউরোপ এর আরও সংবাদ