মাদাগাস্কারে প্লেগে মৃত্যু ১২৭ জনের


ই-বার্তা প্রকাশিত: ৩রা নভেম্বর ২০১৭, শুক্রবার  | বিকাল ০৫:৪৩ অন্যান্য

ই-বার্তা ।। প্লেগ রোগ দক্ষিণ-পূর্ব আফ্রিকার দ্বীপদেশ মাদাগাস্কারে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। চলতি বছরের প্রথম ৮ মাসে প্লেগে আক্রান্ত হয়ে ১২৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউ এইচ ও এর সাম্প্রতিক প্রতিবেদনে এমন তথ্য উঠে আসে। এখনো রোগে ভুগছে আরো অন্তত ১২শ বাসিন্দা। এরমধ্যে ভয়াবহ বুবোবিন প্লেগে ভুগছেন ২৬১জন। প্লেগ রোগ ছোঁয়াচে হওয়ায় একজন আক্রান্ত হলে তা দ্রুত আশেপাশের অন্যান্যদের মধ্যে ছড়িয়ে পড়ে। এরইমধ্যে দেশটির অধিকাংশ শহরে ছড়িয়ে পড়েছে প্লেগের জীবানু। সবচেয়ে খারাপ অবস্থা রাজধানী আনতানা-নারিভো এবং তোয়ামাসিনা শহরের।

এই রোগের প্রকোপ প্রতিরোধে এরইমধ্যে কিটনাশক, জীবানুনাশক ব্যবহারের পাশাপাশি জনসচেতনায় প্রচারণা চালানো হচ্ছে। স্থাপন করা হয়েছে বেশ কয়েকটি ভ্রাম্যমান ক্লিনিক। প্লেগ নিয়ন্ত্রণে আনতে আন্তর্জাতিক দাতাগোষ্ঠী থেকে সহায়তা এলেও তা যথেষ্ট নয় উল্লেখ করে বরাদ্দ বাড়ানোর আহ্বান জানান মাদাগাস্কারের প্রধানমন্ত্রী। রোগের ছড়িয়ে পড়া রোধে এরইমধ্যে তিনি জরুরি অবস্থা জারি করেছেন। পরবর্তি নির্দেশনা না দেয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেন তিনি।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ