বিশ্বের সবচেয়ে বড় জাহাজ


ই-বার্তা প্রকাশিত: ৫ই নভেম্বর ২০১৭, রবিবার  | সন্ধ্যা ০৬:৩৪ আন্তর্জাতিক

ই-বার্তা।। ভাসমান নগরী, বিশ্বের সবচেয়ে বড় ও ভারী জলযান। উপাদি গুলো বলা হচ্ছিলো এম এস হারমনি অফ দ্যা সিস সম্পর্কে। জাহাজটি যাত্রী বহনকারী জাহাজ গুলোর মধ্যে বিশ্বের সবচেয়ে বড় জাহাজ। বলা হয় এটি এখনো পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বিলাশ বহুল জাহাজ। অনেকে একে ভাসমান মহানগরী বলতেও দ্বিধাবোধ করেন না। যেনো সমুদ্রের মধ্যে আরেক পৃথিবী। কেন এর এত নাম? এত উপাদি? কি আছে এই জাহাজে?

ভূমধ্যসাগর বা ক্যারিবিয়ানে ছুটি কাটানোর জন্য সর্বোচ্চ বিনোদন দিতে জাহাজটি আয়জনের কোনো কমতি রাখেনি। এক হাজার একশো ৮৭ ফুট লম্বা ও দুইশো ৩০ ফুট উচ্চতার জাহাজটি ছয় হাজার সাতশো ৮০ জন যাত্রী বহন করতে পারবে। জাহাজটির নির্মাণ কাজ শুরু হয় ২০১৩ সালে। রয়েল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল নৌবহরের ২৫তম জাহাজ হারমনি অব দ্য সিস নির্মাণখাতে ব্যয় হয়েছে সাতশো মিলিয়ন পাউন্ড। নির্মাণের দ্বায়িত্বে ছিল ফ্রান্সের এফটিএস কোম্পানি। জাহাজটি তৈরিতে প্রতিষ্ঠানটির সময় লেগেছিল ৩২ মাস।

২০১৬ সালের ১৫ মে জাহাজটি সেন্ট নাজায়রি নৌ বন্দর থেকে যাত্রা শুরু করে। এবং এর গন্তব্য ছিল ইংল্যান্ডের সাউদামটন। জাহাজটির বেশ কিছু কেবিনে রয়েছে ভার্চুয়াল বেল্কনি। রুম গুলোর সেই জানালা গুলোর মাধ্যমে পুরো জাহাজে কথায় কি হচ্ছে তা দেখা যাবে। রয়েছে একটি পুরো অত্যাধুনিক শপিং মল। রয়েছে ওয়াটার স্লাইড, ফিটনেস সেন্টার, স্পা, চারটি সুমিং পুল। এর সাথে রয়েছে দুটি ফ্লো রাইডার সার্ফ সিমুলেশন, চমৎকার বিশটি ডাইনিং ভেনু। আরও রয়েছে একটি গলফ কোর্ট, বাস্কেটবল কোর্ট এবং একটি রয়েল থিয়েটার। থিয়েটার টিতে থ্রি ডি মুভি দেখার সুবিধা রয়েছে। সাথে প্রচণ্ড গতির ইন্টারনেট সুবিধা তো রয়েছেই। রয়েছে একটি সেন্ট্রাল পার্ক।

বিশ্বের সর্বাধিক যাত্রী ধারণক্ষমতাসম্পন্ন ভ্রমণ জাহাজ এটি। বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী জেট এয়ারবাস A380 -তে সিটের সংখ্যা পাঁচশো ২৫টি। তুলনা দিতে গেলে বলা যায়, হারমনি অব দ্য সিস তার চেয়েও দশগুণ বেশি যাত্রী বহন করতে পারবে। দ্রুততার দিক থেকে জাহাজটি ঘণ্টায় ২৫ কিলোমিটার বেগে ছোটে। রয়েছে মোট ১৮টি ডেক। এর মধ্যে ১৬টি ডেকে রয়েছে দুই হাজার সাতশো ৪৭টি কেবিন। যা কিনা বর্তমানে যেকোনো জাহাজের চেয়ে অনেক বেশি। এটি এত বড় যে যাত্রীরা যাতে হারিয়ে না যান সেজন্য তাদের জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) ব্যবহার করতে হবে।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরও সংবাদ