জলবায়ু পরিবর্তনে দর কষাকষিতে বাংলাদেশ


ই-বার্তা প্রকাশিত: ৬ই নভেম্বর ২০১৭, সোমবার  | বিকাল ০৪:২০ ইউরোপ

ই-বার্তা ।। বাংলাদেশকে সাম্প্রতিক বছরগুলোর তুলনায় এ বছর বেশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে হয়েছে। বিশেষজ্ঞরা প্রকৃতির বিরূপ আচরণের জন্য জলবায়ুর পরিবর্তনকে দায়ী করছেন। বিশেষজ্ঞরা তাই ৬ নভেম্বর জার্মানিতে শুরু হতে যাওয়া বিশ্ব জলবায়ু সম্মেলনে অভিযোজনের ক্ষতিপূরণের বিষয়টি জোরালোভাবে তুলে ধরার পরামর্শ দিচ্ছেন।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী ৪৫ বছরের মধ্যে এবার সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে দেশে। অতিবৃষ্টির কারণে কয়েক দফা বন্যা হয় বিভিন্ন অঞ্চলে। কয়েক বার ঝড়ের কবলে পড়ে উপকূল।

প্রাকৃতিক দুর্যোগে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয় কৃষি উৎপাদন। যার প্রভাব পড়েছে মানুষের জীবনমানে। প্রকৃতির বৈরী হয়ে ওঠার জন্য জলবায়ুর পরিবর্তকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। জার্মানির বনে বিশ্ব জলবায়ু সম্মেলনে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতির বিষয়টি জোরালোভাবে তুলে ধরার পরামর্শ দিচ্ছেন তারা।

জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ বৈশ্বিক উষ্ণায়ন। এর মূলে রয়েছে উন্নত দেশগুলোতে কার্বন নিঃসরণ। কিন্তু, ক্ষতির মুখে থাকা দেশগুলোকে প্রতি বছর কেবল আশ্বাস নিয়েই ফিরতে হচ্ছে জলবায়ু সম্মেলন থেকে। তাই এবার দর-কষাকষিতে জোর দিচ্ছে বাংলাদেশ।

সর্বশেষ সংবাদ

ইউরোপ এর আরও সংবাদ