মনের অস্থিরতা কমাতে চাইলে


ই-বার্তা প্রকাশিত: ৭ই নভেম্বর ২০১৭, মঙ্গলবার  | বিকাল ০৪:৪১ লাইফ

ই-বার্তা।। মন খুব অস্থির লাগছে? কোনভাবেই মনকে নিজের নিয়ন্ত্রণে রাখতে পারছেন না? কোন কারণ ছাড়াই মন খারাপ? এই সবগুলো লক্ষণই আপনার মানসিক অস্থিরতার কারণ। এই লক্ষণগুলো থেকে মুক্তির উপায় যদি আপনি না জানেন তাহলে এগুলো আপনাকে আরো বেশি গ্রাস করবে। এর ফল হবে ভয়াবহ হতাশা যা মানুষের একটি গুরুতর অসুখ হিসেবে দেখা হয়। আর আপনি যদি জানেন কি করে সহজেই মানসিক অস্থিরতা কমিয়ে ফেলবেন তাহলে এই লক্ষণগুলো থেকে মুক্তি পাওয়া খুবই সহজ।

জেনে নিন মানসিক অস্থিরতা কমানোর সহজ উপায়গুলো-

- প্রথমেই এক গ্লাস ঠাণ্ডা পানি পান করুন। মাত্র একগ্লাস ঠাণ্ডা পানিই আপনাকে অদ্ভুত মানসিক প্রশান্তি প্রদান করতে সক্ষম। এবার শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে রিলাক্সেশন করুন। নাক দিয়ে ধীরে ধীরে গভীর শ্বাস নিন। বুক ভরে ভেতরের সব খালি জায়গা বাতাসে ভরে ফেলুন। দমটা অল্পক্ষণ আটকে রাখুন। তারপর মুখ দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। এভাবে পরপর তিনবার করুন।

- যখনই মানসিক অস্থিরতায় ভুগবেন তখন সব রকম খারাপ আর মন্দ চিন্তা করা থেকে বিরত থাকতে চেষ্টা করুন। চেষ্টা করুন ভালো কিছু চিন্তা করার। এমন কিছু নিয়ে ভাবুন যা অতীতে আপনাকে অনেক আনন্দ দিয়েছিলো। নিজের জীবনের সেরা ঘটনাগুলো মনে করুন। চিন্তা করুন ভবিষ্যতে আপনি নিজেকে কতটা সফল দেখতে চান। এগুলো আপনাকে মানসিক শান্তি দেবে ও দেখবেন আপনার মানসিক অস্থিরতা এক নিমেষেই আপনার মন থেকে দূর হয়ে গেছে।

- মানসিক অস্থিরতা বোধ করার সাথে সাথেই দ্রুত সেই স্থান ত্যাগ করুন। এমন কোথাও চলে যান যে জায়গাটা খোলামেলা ও সেখানে অনেক মানুষের উপস্থিতি আছে। মানসিক অশান্তিতে কখনোই একা থাকবেন না। নিজেকে বদ্ধ ঘরে আটকে রাখলে আপনার মানসিক অস্থিরতা আরও বাড়বে।

- অস্থিরতার বিষয়টিকে পাত্তা না দেওয়ার চেষ্টা করুন।

- উল্টো দিক থেকে সংখ্যা গুনুন।

- যদি কোনো ব্যক্তির কারণে বা আচরণে অস্থিরতা তৈরি হয়, তবে তার সঙ্গে সরাসরি কথা বলে বিষয়টা পরিষ্কার করুন।

- ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা না করে ভবিষ্যৎ পরিকল্পনা করুন এবং সেই অনুযায়ী অগ্রসর হন।

- অনেক সময় দেখা যায় কোন বিষয় নিয়ে দুশ্চিন্তা এতো মারাত্মক অবস্থায় চলে যায় যে সেই সমস্যার সমাধান না করা পর্যন্ত আপনি স্বস্তিবোধ করেন না। এ অবস্থায় আপনি দুশ্চিন্তার কারণ নিয়ে এর ভালো ও খারাপ দুটি দিক চিন্তা করুন। মনের মধ্যে একটা পরিকল্পনা করে ফেলুন কিভাবে সমস্যার সমাধান করবেন। দেখবেন এই উপায়ে আপনার মানসিক অস্থিরতা কমবে।

- যেকোন কিছু থেকে মুক্তি পেতে ঘুমের কোন বিকল্প হয়না। আপনার মানসিক অস্থিরতা কমাতেও তাই ঘুম খুব কাজে দিবে। যখনই আপনি মানসিকভাবে অস্থিরতায় ভুগবেন, চেষ্টা করুন একটা ভালো ঘুম দিতে। একবার যদি আপনি একটা লম্বা ঘুম দিতে পারেন তাহলে দেখবেন আর অস্থির লাগছে না।

- মানসিক অস্থিরতা কমানোর সব থেকে সহজ ও সুন্দর উপায় হল নিজের ভালোলাগার কাজগুলো করা। গান শুনুন, গল্পের বই পড়ুন, প্রিয় কোনো সিনেমা দেখুন, প্রিয় মানুষটির সাথে কথা বলুন। অনেক সময় যে কারণে অস্থিরতা তৈরি হয়েছে, সেই বিষয়টি কারো সঙ্গে শেয়ার করলে অস্থিরতা কমে যায়। তাই যাকে আপনি খুব কাছের বলে মনে করেন তাকে সব খুলে বলুন। আপনার ভালোলাগার কাজটি করতে করতে দেখবেন অস্থিরতা একদম চলে গেছে।

- হালকা ব্যায়াম করুন। শরীরে ঘাম ঝড়ালে ও কায়িক ব্যায়াম করলে আপনার মনের বিক্ষিপ্তভাব কমে যাবে। আবার মেডিটেশনও করতে পারেন। অনেক সময় শারীরিক দুর্বলতা থেকে মানসিক অস্থিরতা হতে দেখা যায়। তাই আপনার খাবার গ্রহণে সচেতন হোন। পরিমিত ও পুষ্টিকর খাবার গ্রহণ করুন এবং নেশাজাতীয় দ্রব্য এড়িয়ে চলুন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ