কেন্সারের ঔষধ আবিষ্কার


ই-বার্তা প্রকাশিত: ৮ই নভেম্বর ২০১৭, বুধবার  | সন্ধ্যা ০৬:৩৯ মেডিসিন

ই-বার্তা।। কেন্সারের ঔষধ তাহলে আবিষ্কার হয়ে গেলো। হ্যাঁ এমনটাই দাবী করছেন গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। কেন্সারের জীবাণু ধ্বংস করার ঔষধ এখন তারা তৈরি করে ফেলেছেন বলে দাবী করেছেন ঐ গবেষণা দলটি। মুলত কেন্সারে আক্রান্ত দেহ কোষ ধ্বংস করার ক্ষমতা রাখে এই নতুন ঔষধ।

সিআইসিডি নামের নতুন এই পদ্ধতির সাহায্যে একশ শতাংশ ভাবে কেন্সারের জীবাণু ধ্বংস করা যাবে বলে নিশ্চিত করেছেন গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষণা দল। তবে এই পদ্বতিটি কে নিয়ে তারা আরও কিছু পরিক্ষার মধ্যে দিয়ে জাবেন বলে জানিয়েছেন গবেষকরা। গবেষণা দলের প্রধান স্টিফেন টেট বলেন, আমরা একশ শতাংশ নিশ্চয়তা দিচ্ছি এই ঔষধ নিয়ে। তবে, আমরা আরও কিছু দিন পরীক্ষা চালাবো। এবং তারপরই ঔষধটি সাধারণের জন্য উন্মুক্ত করে দিব।

বর্তমানে কেন্সারের চিকিৎসার জন্য কেমোথেরাপি, রেডিওথেরাপি, ইমিউনোথেরাপি, রেডিয়েশন এর মতো পদ্ধতি ব্যবহার করে থাকেন চিকিৎসকরা। এই পদ্ধতি গুলোর মাধ্যমে অপোপটোসিস এর সাহায্যে কোষের ভিতর ক্রিত্তিম উপায়ে প্রোটিন সৃষ্টি করে আক্রান্ত কোষকে মেরে ফেলা হয়।

তবে অনেক সময় কেন্সারের কোষ গুলো প্রোটিনের আক্রমণ থেকে নিজেদের বাঁচাতে সক্ষম হয়ে যায়। নতুন এই পদ্ধতির সাহায্যে কোন কোষই নিজেদের বাঁচাতে সক্ষম হবেনা বলে জানিয়েছেন গবেষক দল। একই সাথে কোষের অবাঞ্ছিত বিষাক্ত পদার্থের পদার্থের হাত থেকে রেহাই পাবে সুস্থ কোষ।

সর্বশেষ সংবাদ

মেডিসিন এর আরও সংবাদ