চকোলেট খান, সুস্থ্য থাকুন


ই-বার্তা প্রকাশিত: ১২ই নভেম্বর ২০১৭, রবিবার  | দুপুর ০২:০১ মেডিকেল

ই-বার্তা।। চকোলেটের নাম শুনেই জিভে জল আসে তাইনা? যেমনি বাচ্চাদের প্রিয় এটি, তেমনি বড়দেরও কম পছন্দের নয়। এই চকোলেট কিন্তু শুধু খেতেই মজা নয়, বরং অনেক উপকারিও বটে। আমাদের দেশের অধিকাংশ মানুষই জানে না চকোলেট একটি অতি উচ্চ মানের পুষ্টিসমৃদ্ধ খাদ্য। তবে সব চকলেটে এসব উপকার পাওয়া যাবে না, বিশেষত যেগুলোতে ৭০% বা তার বেশি কোকোয়া পাউডার মিশ্রিত থাকে সেগুলো আমাদের জন্য খুব উপকারি।
আসুন জেনে নেই চকোলেটের গুনাগুণ।

- যারা নিয়মিত সামান্য পরিমাণে চকোলেট খায় তাদের হার্টের রোগ হওয়ার ঝুকি অন্যদের থেকে কম হয়। ডার্ক চকোলেট হার্ট অ্যাটাক, স্ট্রোক প্রতিরোধ করে।

- নিয়মিত চকোলেট গ্রহণ করলে ব্রেইন এর কার্যক্ষমতা বৃদ্ধি পায় এবং গণিতে দক্ষতা বেড়ে যায়। স্মৃতিশক্তি বৃদ্ধি করতে চকোলেটের জুড়ি নেই।

- ডার্ক চকোলেট নিয়মিত খেলে দুষ্চিন্তা কমে যায়।

- ডার্ক চকোলেট ত্বকের জন্যেও অনেক ভাল। এটি দেহকে সূর্যের ক্ষতিকর অতি বেগুনী রশ্মি থেকে রক্ষা করে।

- পরিমিত পরিমাণে ডার্ক চকোলেট কমিয়ে দিতে পারে উচ্চ রক্তচাপ।

- কাশি কমিয়ে দেয়।

- কোলেস্টেরলের মাত্রা কমায়।

- ক্যান্সার হওয়ার ঝুকি কমায়।

- ডার্ক চকোলেট অ্যাসপিরিনের মতো কাজ করে শরীরে রক্ত প্রবাহ বৃদ্ধি করতে সাহায্যে করে।

- চকোলেটের মধ্যে থাকে ফিনাইল ইথাইল অ্যামিন যা স্বাচ্ছন্দ্য তৈরি করে, মেজাজ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ও মনকে খুশি করে তোলে। এছাড়া সুখী দাম্পত্য জীবনের জন্য ডার্ক চকোলেট খুবই উপকারি।

- ডার্ক চকোলেট শর্করাজাতীয় খাদ্য বিপাকে সাহায্য করে। ফলে ডায়াবেটিস


নিয়ন্ত্রণে থাকে।

- সবার ধারণা চকোলেট খেলে ওজন বাড়ে। ওজোন নিয়ন্ত্রণে ডার্ক চকোলেটের জুড়ি মেলা ভার। এটি বিপাক ক্রিয়া বাড়িয়ে দেয়। এছাড়া চকোলেট খেলে পেট ভরা থাকে। তাই বারবার খাওয়ার প্রবণতা কমে। তাই সব মিলিয়ে ওজন নিয়ন্ত্রণে থাকে।

জেনে নিলেন চকোলেট খাওয়ার যত উপকারিতা। তবে এখনই চকোলেট খাওয়া শুরু করবেন না। তার আগে জেনে নিন চকোলেট বাছাইয়ে আপনি কি কি মনে রাখবেন।

- বাজারে চলতি মিল্ক চকোলেটগুলোর মধ্যে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে, তাই ডার্ক চকোলেটের উপর ঝুঁকে থাকুন।

- এতো মজার চকোলেট একটু নিয়ম মেনে না খেলে, চকোলেট বেশি বেশি খেলে বা চকোলেট খেয়ে সময় মতো দাঁত পরিস্কার না করলে নানা রকম বিশ্রি জীবানু আপনার মুখে ও দাঁতে বাসা বাঁধবে যা আপনার দাঁতের ভীষন ক্ষতি করে। তাই চকোলেট খান পরিমিত আর অবশ্যই চকোলেট খেয়ে দাঁত ভালো করে পরিস্কার করবেন।

- চকোলেট প্রক্রিয়াজাত করলে এর গুণগত মান কমে যায়। এ ছাড়া কোকোয়া বাটার, চিনি ও চর্বিসমৃদ্ধ চকোলেট শরীরের জন্য উপকারী নয়। তাই চকোলেট কেনার সময় সবচেয়ে কম মিষ্টিটি কিনতে হবে।

- সর্বোচ্চ মাত্রার কোকোয়াসমৃদ্ধ চকোলেটই ভালো। সম্ভব হলে অরগানিক কি না, সেটাও দেখে নিন। চকলেটের লেবেলে যদি লেখা থাকে ‘প্রসেসড উইথ অ্যালকালি’ তবে তা পরিহার করুন।

- এত সব উপকারী গুণাগুণ আছে বলেই বাড়াবাড়ি পরিমানে চকোলেট খাবেন না কখনই।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ