আজকের রেসিপি- কই পাতুড়ি


ই-বার্তা প্রকাশিত: ১৫ই নভেম্বর ২০১৭, বুধবার  | বিকাল ০৪:১০ লাইফ

যা যা লাগবে-
কই মাছ ৪টি, লাউপাতা ৮টি, পেঁয়াজ ২টা বড়, কালো সরিষা আধা চা চামচ, রসুন কোয়া ৪টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ৭ থেকে ৮টি, লবণ স্বাদমতো, সরিষার তেল আধা কাপ।

প্রণালি-
লাউয়ের বড় আকারের তুলনামূলক কচিপাতা আঁশ ফেলে ভালো করে ধুয়ে রাখুন। মাছের দুইপিঠ চিরে রাখুন যাতে মসলা ঠিকমতো ঢোকে। পেঁয়াজ, রসুন, সরিষা, হলুদ ও মরিচগুঁড়া আর চারটি কাঁচামরিচ একসঙ্গে বেটে নিতে হবে। তারপর তাতে মেশাতে হবে লবণ আর খানিকটা সরিষার তেল। মাখানো মসলার মধ্যে কই মাছগুলো দিয়ে ভালো করে মেখে আধা ঘণ্টা রেখে দিন। এবার ২টি করে লাউপাতা বিছিয়ে তাতে মসলায় মাখা কই মাছ সঙ্গে দুটি কাঁচামরিচ দিয়ে চারপাশ থেকে লাউপাতা এমনভাবে পেঁচিয়ে নিতে হবে যাতে প্যাকেটের মতো দেখতে হয়। সুতা পেঁচিয়ে বেঁধে নিতে হবে যাতে পাতা খুলে মসলা বা মাছ বের না হয়ে আসে। প্যানে তিন থেকে চার চা চামচের মতো সরিষার তেল দিয়ে লাউ পাতায় মোড়া কই মাছগুলো সুন্দর করে পাশাপাশি বিছিয়ে দিয়ে ঢাকনা দিয়ে মধ্যম আঁচে বসিয়ে দিন। সাত থেকে আট মিনিট পর সাবধানে উলটে দিন। এভাবে আরও বেশ কয়েক বার উল্টেপাল্টে দিন যাতে পুড়ে না যায়।
২৫ থেকে ৩০ মিনিট পর নামিয়ে ফেলুন। খুব সাবধানে সুতা খুলে পাতার প্যাকেট থেকে মাছগুলো মসলাসহ একটা প্লেটে তুলে লাউপাতাগুলো সিদ্ধ কাঁচামরিচসহ বেটে নিন। তারপর মাছ আর শাক ভর্তার ওপরে সামান্য সরিষার তেল ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কই পাতুরি। চাইলে লাউপাতায় মোড়ানো অবস্থাতেও এই কইপাতুড়ি পরিবেশন করতে পারেন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ