শারীরিক ১০ অসুবিধায় করনীয়


ই-বার্তা প্রকাশিত: ১৯শে নভেম্বর ২০১৭, রবিবার  | বিকাল ০৪:১৩ মেডিকেল

ই-বার্তা।। দৈনন্দিন জীবনে কাজের ভীরে নিজের শরীরের দিকে নজর দিতে ভূলে যাই আমরা। তাইতো দিনশেষে দেখা যায় নানান শারীরিক সমস্যা। মাথা ব্যথা, ঘাড় ব্যথা, বুক জ্বালাপোড়া আরও অনেক কিছু। চলুন জেনে নেই এই ধরণের শারীরিক অসুবিধায় তাৎক্ষণিক উপায়ে কি করলে আরাম পাবেন।

১। রাতে বুক জ্বালাপোড়ায় ঘুম না আসলে উঁচু বালিশ ব্যবহার করুন এবং বাম কাত হয়ে ঘুমানোর চেষ্টা করুন।

২। নাক ঢাকার অভ্যাস থাকলে ঘুমানোর আগে লবন পানি দিয়ে গার্গেল করুন। ধুমপান বর্জন করুন এবং পাশ ফিরে মাথা কিছুটা নিচের দিকে ঝুঁকিয়ে ঘুমান।

৩। পিঠ ব্যথা করলে চিত হয়ে শুয়ে পায়ের নিচে একটি বালিশ দিন। আর যদি উপুর হয়ে শোন তাহলে পেটের নিচে বালিশ রাখুন।

৪। রাতে বিছানায় গিয়েও অনেকে গভীর রাত পর্যন্ত ঘুমাতে পারে না। এক্ষেত্রে ঘুমানোর কয়েক ঘন্টা আগে থেকে চা-কফি পান করা থেকে বিরত থাকুন। সকালে বা বিকেলে হালকা ব্যায়াম করুন। মোবাইল ফোন বিছানা থেকে দূরে রাখুন ঘুমানোর দুই ঘন্টা আগে থেকে। বিছানায় শুয়ে বই পড়ার অভ্যাস করুন।

৫। ঘুমে পায়ে টান খেলে টান খাওয়া স্থান যথাসম্ভব প্রসারিত করার চেষ্টা করুন। স্থানটিতে হালকা ম্যাসাজ করুন। পা সোজা করে রাখুন। বেশি ব্যথা হলে গুরম শেক দিন।

৬। ঘুমানোর পরেও ঘন ঘন ঘুম ভেঙে গেলে আপনার শোবার ঘরকে যথাসম্ভব ঠান্ডা ও কোলাহল মুক্ত রাখুন। ধুমপান বর্জন করুন।

৭। প্রতিদিন নির্দিষ্ট সময় ঘুম থেকে উঠার অভ্যাস করুন এমনকি ছুটির দিনেও। এতে করে আপনার অনিদ্রা লাঘব হবে এবং ঘুম ভাঙতে কষ্টও হবে না।

৮। ঘাড় ব্যথা করলে প্রতি দুই বছর পর পর বালিশ বদল করুন এবং সপ্তাহে অন্তত একদিন বালিশ রোদে দিন।

৯। কাঁধ ব্যথা করলে সোজা হয়ে ঘুমানোর চেষ্টা করুন। এক কাঁধ ব্যথা করলে অন্যপাশ ফিরে শুয়ে থাকুন। বালিশ জড়িয়ে ঘুমালেও আরাম পাবেন।

১০। মাথা ব্যথা করলে বালিশ ছাড়া ঘুমানোর চেষ্টা করুন।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ