বিয়ের উপহার


ই-বার্তা প্রকাশিত: ২৮শে নভেম্বর ২০১৭, মঙ্গলবার  | দুপুর ১২:৫৭ লাইফ

ই-বার্তা।। খুব কাছের মানুষের বিয়ে। মজা হৈ চৈ, খাওয়া দাওয়া আর সাজগোজ তো হবেই। কিন্তু আপনার সেই বন্ধু বা আত্মীয়কে উপহার দিবেন ভেবেছেন? এটিও কিন্তু একটি ভাববার বিষয়। বিয়ে বলে কথা, যা তা তো আর দেয়া যায়না। অনেক সময় দেখা যায় আপনি বিয়ের উপহারে অনেক টাকা খরচ করলেন কিন্তু সেটি বর-কনেরই পছন্দ হলো না। তাইতো উপহার কি দিবেন তা ঠিক করুন বর-কনের পছন্দ অনুযায়ী। আর এমন জিনিস বাছাই করুন যা তাঁদের কাজে আসে। চলুন জেনে নেই কি ধরণের বাজেটে কি ধরণের উপহার দিবেন নব-দম্পতিকে।

১। বিয়েতে কনের জন্য শাড়ি বা গয়না দেওয়ার প্রচলন আছে বেশ আগে থেকেই। এই উপহার কখনো কনের অপছন্দ হয়না বা পুরোনোও মনে হয়না। বরং নতুন বউয়ের অনেক শাড়ি গয়নার প্রয়োজনও হয়। যেকোনো ধরণের শাড়ি দিতে পারেন কনেকে। তবে রঙ বাছাই করবেন কনের গায়ের রঙের সাথে মানিয়ে যায় এমন। আর গয়না দিতে চাইলে দুল বা মালা পছন্দ করুন কনের মুখের আদল অনুযায়ী। আপনার বাজেট আরেকটু কম হলে পার্স বা পার্টি ব্যাগ অথবা বিশেষ কোনো মেকআপ কিটও দিতে পারেন। এক্ষেত্রে ভালো ব্র্যান্ডের জিনিস বাছাই করুন।

২। বরকে দেয়া যায় পাঞ্জাবি। আবার স্যুট পিস বা ফরমাল শার্টও দিতে পারেন। তবে আগে থেকে জেনে নিন বর কি ধরনের পোশাক আর রঙ পছন্দ করে।

৩। নতুন সংসারের জন্য দরকারি অনেক কিছুই দিতে পারেন। জুসার, গ্রাইন্ডার, টোস্টার, রাইস কুকার, ননস্টিক হাঁড়িপাতিলের সেট, হটপট, ওয়াটার ফিল্টার, ভ্যাকুয়াম ক্লিনার, ইস্ত্রি কিংবা বিছানার চাদর, কুশন কভার, কম্বল এগুলো। যদি আপনার বজেট কম হয় তাহলে কফি মগ, ফুলদানি, ফটো ফ্রেম এই জাতীয় উপহার দিতে পারেন। চাইলে পছন্দসই ছবি ছেপে দেওয়া যায় মগের গায়ে। বিয়ের উপহার হিসেবে জুয়েলারি বক্সও দেয়া যায়। এছাড়া দেশীয় আমেজের ঘর সাজানোর সামগ্রী দিতে পারেন। নকশা করা আয়না উপহার হিসেবে খুবই সুন্দর।

৪। কয়েকজন মিলে একটু বড়সড় উপহারও দিতে পারেন। এলইডি টেলিভিশন, মাইক্রোওয়েভ ওভেন, ওয়াশিং মেশিন, এমনকি ছোটখাটো কোনো আসবাবও হতে পারে অন্য রকম একটা উপহার। ডিএসএলআর ক্যামেরাও উপহার দিতে পারেন।

৫। সুন্দর সৌখিন আর কম বাজেটের উপহার দিতে চাইলে একগুচ্ছ বই উপহার দিন। সুন্দর মলাটে করে কার্ডে শুভেচ্ছা জানিয়ে কিছু কথা লিখে দিতে পারেন। এছাড়া নানান ডিজাইনের মোম উপহার দিতে পারেন। আর ফুলের বিকল্প নেই। তাই তাজা ফুলের সুন্দর একটি তোড়া উপহার দিন নব দম্পতিকে।

৬। পরিবারের কয়েকজন মিলে নব দম্পতির হানিমুনের টিকেট বা হোটেল রিজার্ভেশন করে দিলে এই উপহারটি হবে অন্য সব উপহারের থেকে আলাদা ও মনে রাখার মত। তবে আগে থেকেই নব দম্পতির হানিমুনে কোথায় ও কবে যাওয়ার ইচ্ছা তা জেনে নিন।

৭। একেবারেই যদি সিদ্ধান্তহীনতায় ভোগেন তাহলে নব দম্পতিকে উপহার দিন গিফট ভাইচার। বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে গেলেই গিফট ভাইচার কিনতে পাবেন। আড়ং এও এই ব্যবস্থা রয়েছে। এতে করে নব দম্পতি পছন্দসই জিনিস কিনে নিতে পারবে। অথবা টাকাও দিয়ে দিতে পারেন নব দম্পতিকে। এতেও তাঁদের সুবিধাই হবে।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ