আদালতে বিষপানকারী যুদ্ধাপরাধীর মৃত্যু


ই-বার্তা প্রকাশিত: ৩০শে নভেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | সকাল ১১:৪২ ইউরোপ

ই-বার্তা।। বসনিয়ার মুসলমানদের ওপর যুদ্ধাপরাধ পরিচালনার দায়ে দোষী সাব্যস্ত হওয়ার পর আদালতে বিষপানকারী সেই ক্রোয়াট জেনারেল মারা গেছেন। হেগে জাতিসংঘের মধ্যস্থতায় গঠিত একটি আদালত বুধবার বলকান যুদ্ধকালীন ক্রোয়াট জেনারেল স্লোবোদান প্রালজ্যাককে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত করার পর তিনি বিষপান করেন। ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে জানিয়েছে, হাসপাতালে নেওয়ার এক ঘণ্টা পর প্র্যালজ্যাকের মৃত্যু হয়েছে।

বলকান যুদ্ধের সময়কার অপরাধের বিচার করার জন্য হেগে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ট্রাইব্যুনাল ফর দ্য ফরমার যুগোশ্লাভিয়া (আইসিটিওয়াই) স্থাপিত হয়। ৭২ বছর বয়সী সাবেক জেনারেল প্রালজ্যাক তার বিরুদ্ধে একই আদালতের দেওয়া ২০ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করেছিলেন।

কিন্তু বুধবার (২৯ নভেম্বর) আদালতের বিচারকরা তার আপিল খারিজ করে দিলে তিনি আদালতে ক্যামেরার সামনে ছোট একটি শিশি থেকে কিছু একটা পান করেন। এরপর প্রালজ্যাক দাবি করেন, তিনি যুদ্ধাপরাধ করেননি এবং এই রায়ের বিরোধিতা করে তিনি বিষপান করেছেন।

এ সময় আদালতে উপস্থিত একজন আইনজীবী জানান, এ ঘটনার পরপরই প্রালজ্যাক তার চেয়ারের উপর ঢলে পড়ে যান এবং আদালতের কর্মকর্তারা তাকে ঘিরে ধরেন।

এ সময় আদালতের প্রধান বিচারক ক্যারমেল অ্যাগিয়াস অধিবেশন মূলতবি ঘোষণা করে যুদ্ধাপরাধী ক্রোয়াট জেনারেলকে হাসপাতালে পাঠানোর আদেশ দেন। এর এক ঘণ্টা পর তার মৃত্যু হয়।

বসনিয়ার মুসলমানদের ওপর চালানো গণহত্যায় অভিযুক্ত ছয় শীর্ষ ক্রোয়াট ব্যক্তির মধ্যে স্লোবোদান প্রালজ্যাক অন্যতম। তিনি একই সঙ্গে প্রয়াত ক্রোয়াট প্রেসিডেন্ট ফ্রাঞ্জো তুজম্যানের নেতৃত্বাধীন তৎকালীন ক্রোয়েশিয়া সরকারের রাজনৈতিক ও সামরিক কর্মকর্তা ছিলেন। ২০১৩ সালে হেগের আদালত তার বিরুদ্ধে শাস্তি ঘোষণা করেছিল।

সর্বশেষ সংবাদ

ইউরোপ এর আরও সংবাদ