শিল্পকলায় প্রদর্শিত হয়েছে ‘অমাবস্যা’


ই-বার্তা প্রকাশিত: ১৯শে এপ্রিল ২০১৭, বুধবার  | সন্ধ্যা ০৭:১৪ অন্যান্য

ই-বার্তা প্রতিবেদক ।। প্রেম মানেনা কোন বাধা, প্রেমিক প্রেমিকার হৃদয়ের মাঝে সমাজ ও ধর্ম যতই বাধা হোক না কেন, সবসময় জয় হয় ভালবাসার ৤ এবার সেই প্রেমের আখ্যানকে মঞ্চে নিয়ে এল নাট্যপুরাণ৤

মঙ্গলবার সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে তাদের প্রযোজনায় প্রদর্শিত হয়েছে অমাবস্যা নাটকটি । এটি রচনা করেছেন প্রবীর দত্ত । নির্দেশনাও দিয়েছেন তিনি।

অমাবস্যা নাটকের পটভূমি,আখ্যান, বিষয়ভাবনা, পরিণতি অভি প্রায় রিচুয়াল এবং মিথকে আশ্রয় করে গড়ে উঠেছে যার মধ্যে অর্ন্তনিহিত আছে এক গভীর জীবন দর্শন। নাটকে বর্ণিত বৃন্দাসাই গ্রাম একটি ভৌগলিক সাজেশন ।

বারমাসেতের পার্বণে উৎসব মুখর এই গ্রামে কুড়িয়ে পাওয়া সদ্যজাত কন্যাশিশু মালাতীকে আদর স্নেহ ও মমতা দিয়ে বড় করে নিঃসন্তান কানাই লাল দম্পতি ।
বাণিজ্যের সন্ধানে আসা ভিনদেশী যুবক সেলিমের সঙ্গে হৃদয়ের বন্ধনে আবদ্ধ হয় মালতী।দুজনের হৃদয়ের মাঝে প্রাচীর হয়ে দাঁড়ায় সমাজ এবং ধর্ম।লোকলজ্জা এবং কলঙ্কের ভয়ে মালতীকে বিবাহ দেয়া হয় অন্যত্র কিন্ত আত্নার সাথে আত্নার বন্ধন কেউ পারেনা ছিন্ন করতে। পতির বাধা,সমাজ এবং সংসারকে উপেক্ষা করে পতির কাছে দেহকে রেখে শুধু মন নিয়েই মালতী হাজির হয় সেলিমের কাছে। দেহকে বাদ দিয়েই আত্নার সাথে হয় আত্নার মিলন। এই মিলন যেন জীবআত্নার সাথে পরমআত্নার ।

প্রশ্নবিদ্ধ হয় মানব সমাজের মুর্খগণ-যাদের বাহিরাঙ্গে খেলা করে পূ্র্ণিমা, অন্তরে ঘোর অমাবস্যার অন্ধকার। ছন্দ ও সুরের মায়ায় রচিত এই নাটকটিতে তৈরী হয়েছে এক অপার্থিব আবহ, যার মূলদর্শন “প্রেমের স্বরূপে চেনা যায় স্রষ্টাকে”। মঞ্চে সেলিমের অভিনয় করেন নূ্র-ই-আলম সুমন এবং মালতী অভিনয় করে ঐন্দ্রিলা হাসান,সারা অরণি, কাজী জিলানী, সারোয়ার হোসেন, শামীম, শুভ,সহ আরো অনেকে।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ