বাংলা গানের আরো এক নক্ষত্রের পতন


ই-বার্তা প্রকাশিত: ২৩শে এপ্রিল ২০১৭, রবিবার  | দুপুর ০২:৩৩ সংগীত

আফিফা মোহসিনা অরণি।। ‘আমায় ডেকনা, ফেরানো যাবেনা। ফেরারি পাখিরা কুলায় ফেরেনা’-এই গান যার সুরের ঝুলি থেকে সৃষ্টি, তিনি নিজেই আজ ফেরারি পাখি। তাঁকে হাজার ডাকলেও আর কোনদিন ফেরানো যাবেনা। সবাইকে কাঁদিয়ে এভাবেই না ফেরার দেশে চলে গেলেন বাংলা গানের নীলমণিহার লাকি আখন্দ।
১৯৫৬ সালের ১৮ জুন পুরান ঢাকায় বাবা এ কে আব্দুল হক এবং মা নুরজাহান বেগমের কোল আলো করে এই কিংবদন্তির জন্ম।

পুরোপুরি সাহিত্যচর্চায় ডুবে থাকা পরিবারে মাত্র পাঁচ বছর বয়সে লাকি আখন্দ গানের হাতেখরি পান তাঁর বড় ভাইদের কাছ থেকে। বড় দুই ভাই হ্যাপি আখন্দ এবং জলি আখন্দ সেসময় অত্যন্ত জনপ্রিয় শিল্পী ছিলেন।

মাত্র ১৪ বছর বয়সে তিনি পাকিস্তানের এইচএমভি-তে একজন সুরকার হিসেবে যোগদান করে রেকর্ড গড়েন। তার ঠিক দুই বছর পর মাত্র ১৬ বছর বয়সে ইন্ডিয়ান এইচএমভি-তে মিউজিসিয়ান হিসেবে খ্যাতি অর্জন করেন এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে তালিকাভুক্ত হন তিনি।

শিল্পী, সুরকার সেইসাথে মিউজিক্যাল ব্যান্ড "হ্যাপি টাচ" এর সমন্বয়োক লাকি আখন্দ ‘আবার এল যে সন্ধ্যা, যেখানে সীমান্ত তোমার’র মত হৃদয় ছুঁয়ে যাওয়া অনেক জনপ্রিয় গান আমাদের উপহার দিয়েছেন। বাংলা গানে শুদ্ধতার ছোঁয়া নিয়ে এসেছেন তিনি।

আশি-নব্বই দশকের মাঝামাঝি এক সময় হঠাৎই লাকি আখন্দ গানের জগৎ থেকে লোকচক্ষুর আড়ালে চলে যান। কিন্তু আবার তিনি ফিরে আসেন এই জগতে। যদিও সেই ফিরে আসা সাথে বহন করে নিয়ে আসে এক দুঃসংবাদ। লাকি আখন্দ ২০১৫ সালে দুরারোগ্য রোগ ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হন। চিকিৎসারত অবস্থায় গত ২১ এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬টায় এই গুণী শিল্পী ঢাকায় মৃত্যুবরণ করেন। বাংলাদেশি সকল শিল্পপ্রেমীরা শ্রদ্ধাভরে তাঁকে মনে রাখবেন, স্মরণ করবেন। তিনি বেঁচে থাকবেন আমাদের মনে এবং তাঁর অমর সৃষ্টিতে।

সর্বশেষ সংবাদ

সংগীত এর আরও সংবাদ