৪০টি দেশে বাংলাদেশের শাক-সবজি


ই-বার্তা প্রকাশিত: ১লা মে ২০১৭, সোমবার  | দুপুর ১২:৪৯ বাণিজ্য


ই-বার্তা প্রতিবেদক।। বাংলাদেশের ফলমূল ও শাকসবজি রপ্তানি হচ্ছে পৃথিবীর ৪০টি দেশে। রোববার রাজধানীর ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) মিলনায়তনে আয়োজিত এক সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কে এম সাইফুল ইসলাম ওই তথ্য দেন।

তিনি আরও বলেন, সারা বিশ্বের মধ্যে বাংলাদেশ সবজি উৎপাদনে তৃতীয়, চাল উৎপাদনে চতুর্থ, পাট উৎপাদনে দ্বিতীয়, আলু উৎপাদনে অষ্টম, আম উৎপাদানে সপ্তম এবং মাছ উৎপাদনে চতুর্থ স্থানে আছে।এবং ‘বাংলাদেশ কৃষি পণ্য রপ্তানিতে আন্তর্জাতিক মান বজায় রাখতে না পারায় পণ্য রপ্তানিতে বাধার সম্মুখীন হচ্ছে। বিশেষ করে ইউরোপের বাজারে এ সমস্যা বেশি।

সভায় বক্তারা বলেন, আমাদের কৃষকরা মান সম্পন্ন কৃষি পণ্য উৎপাদন করছে।অন্যান্য আন্তর্জাতিক মানদণ্ডের বিষয়ে অবহিত করা সম্ভব হলে, আন্তর্জাতিক মানের কৃষি পণ্য উৎপাদন করা সম্ভব হবে।’

সেমিনারে আরও উপস্থিত ছিলেন,ডিসিসিআইয়ের সহসভাপতি মো. শোয়েব চৌধুরী,ডিসিসিআইয়ের ঊর্ধ্বতন সহসভাপতি কামরুল ইসলাম, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের প্রতিনিধি ড. মিয়া সৈয়দ হাসান, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার পরামর্শক ড. মো. সালেহ আহমেদ, বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স এসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল জাকির হোসেন প্রমুখ।

সর্বশেষ সংবাদ

বাণিজ্য এর আরও সংবাদ