গতকাল ছিল জনপ্রিয় গায়ক তপুর জন্মদিন


ই-বার্তা প্রকাশিত: ৩রা জুন ২০১৭, শনিবার  | বিকাল ০৫:০২ সংগীত

বিনোদন ডেস্ক ।। রাশেদ উদ্দিন আহমেদ তপু। যিনি তপু নামেই সমধিক পরিচিত।তপু জন্মগ্রহন করেন ১৯৮১ সালে ২ জুন কুমিল্লা জেলায়। তিনি বাংলাদেশের একজন জনপ্রিয় গায়ক, গীতিকার, সুরকার, গিটার বাদক, কী-বোর্ড বাদক, সঙ্গীত পরিচালক।

তপুর পৈতৃক নিবাস কুমিল্লা জেলায়। তপু তার প্রাথমিক শিক্ষা শেষ করেন বরিশাল ক্যাডেট কলেজ থেকে। তিনি ১৯৯৮ সালে বরিশাল ক্যাডেট কলেজ থেকে যশোর বোর্ড থেকে বিজ্ঞান বিভাগ থেকে দশম স্থান অধিকারী হয়েছিলেন। তখন তার বাবা খুশি হয়ে তপুর কি পছন্দ সেটা জানতে চান। আর তাতে তপু তার বাবাকে একটা গিটার কিনে দিতে বলেন। বাবা তার কথা মত তাকে একটা অ্যাকুস্টিক গিটার কিনেদিলেন। আর সেটা নিয়ে সারাক্ষণ গান চর্চা করতে থাকলো তিনি।

কলেজ জীবনেই তিনি গড়ে তোলেন যাত্রী নামের একটি ব্যান্ডদল। শুরুতে সেই দলের হয়েই বিভিন্ন স্থানে গান করতেন। স্বপ্নচূড়া শিরোনামের ব্যান্ডটি একটি মিক্সড অ্যালবামের মধ্য দিয়ে সঙ্গীতাঙ্গনে যাত্রা শুরু করে। ২০০৬ সালে বাজারে আসে ব্যান্ডের প্রথম অ্যালবাম ডাক। অ্যালবামের গানগুলো বেশ জনপ্রিয়তা পায়।

ছোটবেলা থেকেই ছড়া-কবিতা লিখতে বেশ পছন্দ করতেন তপু। সেই থেকেই তার লেখালিখির হাত। সাধারণত নিজের লেখা এবং সুর করা গানই করে থাকেন তিনি। তাই তার জনপ্রিয়তার বাঁশি বেজে উঠতে খুব বেশি সময় লাগেনি।

২০০৮ সালে বাজারে আসে তার প্রথম একক অ্যালবাম বন্ধু ভাবো কি। এ অ্যালবামের গানটির সুবাদে তপু স্বল্প সময়েই জনপ্রিয় হয়ে ওঠেন। গানের পাশাপাশি উপস্থাপনায়ও তিনি বেশ প্রশংসিত হয়েছেন।২০০৯ সালে দেশ টিভির ঈদের অনুষ্ঠান বন্ধুর পথে পথে তে তিনি প্রথম উপস্থাপনা করেন। অনুষ্ঠানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল।

২০১০ সালে তপু রুপালি পর্দায় আসেন।জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার ছবিতে অভিনয় করে তিনি বেশ প্রসংশিত হন।যদিও এরপর তাকে আর কোনো নাটক কিংবা চলচ্চিত্রে অভিনয় করতে দেখা যায়নি।

২০১০ সালেই তপু প্রকাশ করেন তার দ্বিতীয় একক অ্যালবাম সে কে। এ অ্যালবামের বেশ ক টি গানই শ্রোতামহলে জনপ্রিয়তা অর্জন করে। তাছাড়া বিভিন্ন মিশ্র অ্যালবামেও তপুর বেশ কিছু জনপ্রিয় গান রয়েছে। তার তৃতীয় একক অ্যালবাম আর তোমাকে।

এ অ্যালবামের গান গুলোও বেশ জনপ্রিয়তা পায়। বর্তমানে তপু একটি টেলিকম কোম্পানীতে সিনিয়র ইঞ্জিনিয়ার হিসাবে কর্মরত আছেন। তার পাশাপাশি তিনি গান লিখেন, গানে সুর করেন এবং গান করেন।

২০১২ সালের ২৪ আগস্ট তপু বিয়ে করেন নাজিবা সুলতানাকে।

গতকাল ২ জুন ছিল তার জন্মদিন।
শুভ জন্মদিন তপু।


ই-বার্তা/ এমএফএইচ

সর্বশেষ সংবাদ

সংগীত এর আরও সংবাদ