বই রিভিউ : দ্য ফারাও’স সিক্রেট


ই-বার্তা প্রকাশিত: ১৪ই জুন ২০১৭, বুধবার  | রাত ০৯:৪৮ গদ্য

সাঈম শামস্


বইটির লেখক: ক্লাইভ কাসলার ও গ্রাহাম ব্রাউন
অনুবাদ: অসীম পিয়াস
প্রকাশক: রোদেলা প্রকাশনী
পৃষ্ঠা সংখ্যা: ৩৫২
মুদ্রিত মূল্য: ৪২০ টাকা
প্রকাশকাল: আগস্ট, ২০১৬
.
কাহিনি সংক্ষেপ: পৃথিবীর মানচিত্রেও স্থান পায় না এমন এক ক্ষুদ্র দ্বীপ ল্যাম্পেডুসা। এক শান্ত ভোরে ওটার পাশেই রহস্যময় এক জাহাজ বিস্ফোরিত হলো। সেখান থেকে ছড়িয়ে পড়ল অদ্ভুত রকমের বিষাক্ত কুয়াশা। জ্ঞান হারাতে শুরু করল দ্বীপের সবাই।
কাছেই ডুবে যাওয়া এক রোমান যুদ্ধজাহাজ উদ্ধারে ব্যস্ত ছিল নুমা’র কার্ট অস্টিন ও জো জাভেলা। দ্বীপ থেকে সাহায্যে আবেদন শুনতে পেয়ে ছুটে গেল ওরা। আবিষ্কার করল এরকম সন্ত্রাসী হামলা পুরো পৃথিবী জুড়ে আরও হচ্ছে। কারণ কী? রহস্য উদঘাটনে নেমে ওরা ডুব দিল ভূমধ্যসাগরের গভীরে।
সেখান থেকে বিভিন্ন সূত্র ধরে একসময় পৌঁছুল মিসরের পিরামিডের গভীরে থাকা অনাবিষ্কৃত এক কুঠুরিতে।
প্রায় সাড়ে তিন হাজার বছরের পুরনো গোপন এক রহস্যের মুখোমুখি হলো ওরা। হয় রহস্যভেদ করে প্রতিষেধক নিয়ে ফিরতে হবে দ্বীপে, মানুষের প্রাণ বাঁচাতে হবে; অন্যথায় অনন্তকাল পচে মরতে হবে পিরামিডের অভ্যন্তরে।
.
রিভিউ: ক্লাইভ কাসলার একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন থ্রিলার লেখক। কয়েক দশক ধরে পাঠকদের মন মাতিয়ে আসছেন তিনি। তাঁর সাথে যোগ দিয়েছেন হালের ক্রেজ গ্রাহাম ব্রাউন। বই ভাল না হয়ে যাবে কোথায়!
ইন্টারন্যাশনাল কন্সপিরেসি, অ্যাডভেঞ্চার, রহস্য, অ্যাকশন আর একটু কমেডি সবমিলিয়ে কমপ্লিট প্যাকেজ “দ্য ফারাও’স সিক্রেট”।
বইয়ের শুরুতেই পাঠককে এমন ধাক্কা দেবে পাঠক ধাক্কা সামলাতে সামলাতে পেরোতে হবে ৫০-৬০ পৃষ্ঠা। এই ফাঁকে রহস্য আর গল্পের গাথুঁনি অক্টোপাসের মতো জাপটে ধরে ফেলবে। সাথে হাজির হবে বুদ্ধিদীপ্ত অ্যাকশন। ভিলেনের সাইকোলজি ও কূটচালগুলো পাঠকের চিন্তার জগতে আলোড়ন তুলবে নিঃসন্দেহে। বইয়ের শেষ পৃষ্ঠা নিয়ে যাওয়ার বাকি কাজটুকু করে দেবে সাসপেন্স। সাথে অন্যান্য উপকরণ তো আছেই।
থ্রিলারপ্রেমীদের জন্য বিশেষ করে যারা মাসুদ রানা সিরিজের ভক্ত তারা বইটি মিস না করলেই ভাল করবেন।

বইটির সুন্দর অনুবাদ করেছেন অসীম পিয়াস। তবে আমি ব্যক্তিগতভাবে তাঁর কাছ থেকে আরও চমৎকার অনুবাদ আশা করি। অল্প কিছু বানান বিভ্রাট আর বাক্যে শব্দ নিখোঁজ হওয়ার বিষয়টা না থাকলে বইটি নিখুঁত হতে পারতো। তবে সবমিলিয়ে সময় কাটানোর জন্য “দ্য ফারাও’স সিক্রেট” একটি চমৎকার বই।
.
বি.দ্র. বইটি মাসুদ রানায় এখনও রূপান্তরিত হয়নি।

সর্বশেষ সংবাদ

গদ্য এর আরও সংবাদ