রঙিন কাজল ব্যাবহার ও সতর্কতা


ই-বার্তা প্রকাশিত: ১৯শে আগস্ট ২০১৭, শনিবার  | দুপুর ১২:২৪ লাইফ

ই-বার্তা।। নারীদের সাজগোজের একটি জনপ্রিয় প্রসাধনী দ্রব্য ‘কাজল’। সাধারণত চোখের সৌন্দর্য বৃদ্ধিতে প্রায় সকল নারীরাই কাজল ব্যবহার করে থাকেন। কাজল বলতে আমরা মূলত কালো রং এর কাজলকে বুঝি। কিন্তু বর্তমানে নারীদের ফ্যাশনকে প্রাধান্য দিয়ে পোশাক বা শাড়ির রংয়ের সাথে মিলিয়ে কাজলে বিভিন্ন রং ব্যবহার করার ফ্যশন চলছে।

চোখের সাথে সামঞ্জস্য রেখে এবং অনুষ্ঠানের ধরণ বুঝে একটুখানি কাজলের রেখা ঠিকঠাকভাবে চোখে টেনে নিতে পারলে সৌন্দর্য অনেক গুণে বেড়ে যায়। ঠিকভাবে কাজলের ব্যবহার শুধু আপনার চোখ নয়, বরং চেহারার অনেক খুঁতও অনায়াসেই ঢেকে দিতে পারে।

কালো রঙের কাজল তো সব সময়ই দেওয়া হয়। সঙ্গে সবুজ, নীল বা ধূসর রঙের কাজল মিশিয়ে দেওয়ার ধরনটি এখন বেশ জনপ্রিয়। দুটি রঙের কাজল ও পাপড়িতে ঘন করে মাসকারা দিয়ে নিলে চোখ জোড়া দারুণ সুন্দরভাবে ফুটে উঠবে। হাল ফ্যাশনে লেন্স পরার চলও খুব দেখা যাচ্ছে। কন্টাক্ট লেন্সের সঙ্গে রং মিলিয়ে কাজল দিলেও ভালো দেখাবে। এতে লেন্সের রং আরও আকর্ষণীয় হয়ে উঠবে বলে মনে করেন ফারজানা মুন্নী।


কালো রঙের কাজল মানায় যেকোনো রঙের লেন্সের সঙ্গে। এখন ক্যাট আই, উইং আই, ডাবল উইং আই, ফিশ আই স্টাইলে চোখ আঁকা হচ্ছে। কালো কাজল দিয়ে এ ধরনের স্টাইল করা যেতে পারে। শুধু বুঝে নিতে হবে কোন আকৃতির চোখে কীভাবে কাজল দিলে মানায়। কাউকে বেশি টেনে কাজল পরলে ভালো দেখায়, কাউকে মানায় চিকন করে দিলে, কাউকে আবার সুন্দর দেখায় মোটা করে লাইন টানলে। টেনে কাজল দিলে সাধারণত চোখটা একটু বড় দেখায়। চোখ বড় দেখানোর জন্য চোখের নিচে সাদা কাজলও ব্যবহার করা যেতে পারে। কাজল দেওয়ার পরপর চোখে যে রঙের শেড ব্যবহার করবেন, তা চোখের নিচে হালকাভাবে মিশিয়ে দিলেও দেখতে ভালো লাগে। এখন অনেকে চোখের পাতায় মোটা করে কাজলের রেখা টানছেন। নিচে পুরো চোখে না দিয়ে কেবল কোনায় অল্প একটু অংশে কাজল দিচ্ছেন। বাকি অংশে সাদা কাজল বা শেড দিয়ে পূরণ করছেন। এমন স্টাইলেও মন্দ লাগে না।

ট্রেন্ড কী চলছে, তার চেয়ে নিজেকে কোনটায় মানায়, সেদিকেই বেশি প্রাধান্য দেওয়া উচিত।

কাজল ব্যাবহারে কিছু টিপস -
* গরমে ঘাম বেশি হয় বলে কাজল লেপ্টে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে, তাই এ সময় ওয়াটার প্রুফ কাজল ব্যবহার করাই ভালো।
* রং বসার জন্য জোরে ঘষতে হয় না, সহজেই দেওয়া যায় এমন কাজল কিনুন।
* দেওয়ার আগে কাজল শার্প করে নিন।
* কাজল দেওয়ার পর তার ওপর কালো রঙের শেড দিয়ে তা ভালোভাবে বসিয়ে নিন, এতে কাজল ছড়িয়ে যাওয়ার ভয় থাকবে না।
* চোখের নিচে কাজল মোটা ও গাঢ় দেখাতে চাইলে একই রঙের শেড দিয়ে কাজল ব্লেন্ড করে নিন।

তবে চোখ শরীরের খুবই স্পর্শকাতর একটি অংশ। কাজল যদি ভালো মানের না হয়, তবে তা ডেকে আনতে পারে চোখের জন্য ভয়াবহ ক্ষতি। এমনকি অন্ধও হয়ে যেতে পারেন। তাই সবসময় ভালো মানের কাজল ব্যাবহার করুন। আর মেনে চলুন কিছু নিয়ম যাতে আপনার চোখ থাকে সবসময় সুন্দর ও সুস্থ।

* ভালো ব্র‍্যান্ডের কাজল ব্যাবহার করুন।
* রাতে ঘুমানোর আগে কাজল তুলে ফেলুন। এক্ষেত্রে সাবান দিয়ে চোখে ডলা দিবেন না। তুলায় বেবি লোশন অথবা আই মেকআপ রিমুভার লাগিয়ে আলতো করে তুলে নিন এরপর ঠান্ডা পানির ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন।
* চোখের একদম ভিতরে কাজল দিবেন না।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ