শুধু ইচ্ছাটুকুই দরকার


ই-বার্তা প্রকাশিত: ২৪শে আগস্ট ২০১৭, বৃহঃস্পতিবার  | রাত ০৩:৪১ লাইফ

ই-বার্তা।। ইচ্ছা থাকলেই উপায় হয়। আদিকাল থেকেই এ প্রবাদ বাক্যটা মানুষের মুখে মুখে চলে আসছে। কিন্তু সঠিকভাবে কাজ করার ইচ্ছা পোষণ করা এবং সে ইচ্ছাকে শেষ পর্যন্ত ধরে রাখা সত্যিই কষ্টকর ব্যাপার। মানুষের ইচ্ছা শক্তি বাড়ানোর উপায় বের করতে গবেষকরা বিস্তর গবেষণা করেছেন এবং এখনও করেন। পরিশেষে তারা এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, ইচ্ছা শক্তি একটি পেশীর ন্যায়, যা বেশি কাজ করার দরুন ক্লান্ত হয়ে পড়ে এবং সে ক্লান্তিকে পূরণ করতে পরিমিত খাদ্য দরকার। গবেষণায় এ তথ্য পাওয়া গেছে, সঠিক পরিচর্যার মাধ্যমে দেহের অন্য পেশীর মতো ইচ্ছা শক্তির ক্ষমতাও বাড়ানো সম্ভব। ইচ্ছা শক্তি প্রবল হলে মানুষ পারে না এমন কোন কাজ নেই। চলুন জেনে নেই কিভাবে এ শক্তিকে বাড়ানো যায়,

মেডিটেশনের কাজ হচ্ছে নিজের মগজকে নিজে নির্দেশনা দেয়া। একটি গবেষণায় দেখা গেছে, রোজ ১০ মিনিট মেডিটেশন করলে ২/৩ দিন পর থেকে অনুভব করবেন , আপনি যে কোন কাজে ফোকাস করতে পারছেন, কাজে এনার্জি পাচ্ছেন এবং মানসিক চাপ কমছে। নিয়মিত মেডিটেশন করতে পারলে আপনার মনোযোগ, ইচ্ছা শক্তি, কিছু মনে রাখার ক্ষমতা অনেক গুণ রেড়ে যায়।

শারীরিক অঙ্গভঙ্গির ওপর কাজ

ইচ্ছা শক্তি বাড়াতে শারীরিক অঙ্গভঙ্গিও ওতপ্রোতভাবে জড়িত। বিশেষজ্ঞরা এ নিয়ে একটি গবেষণা করেছেন। দুই সপ্তাহ ধরে চলা এই গবেষণায় তারা একটি দলকে সাধারণভাবে চলাচল করতে বলেন এবং অপর একটি দলকে বলেন চলাচলে সামান্য একটু পরিবর্তন করেন। পরিবর্তনটা হচ্ছে যখনই তারা নিজেদের মধ্যে আড়ষ্টতা অনুভব করবে তখনই সোজা হয়ে বসবে। অবাক বিষয় হচ্ছে, এই সাধারণ অভ্যাস পরিবর্তন তাদের ইচ্ছা শক্তিকে অনেকগুণ বাড়িয়ে দেয়।

পর্যাপ্ত পরিমাণে ঘুমানো

ঘুম ঠিক মতো না হলে এর প্রভাব পরে গিয়ে আমাদের মনে । মাথায় বা ব্রেনে একটা চাপ তৈরি হয়। পর্যাপ্ত বিশ্রাম হয়না বলে শরীর গ্লুকোজ তৈরি করতে পারে না, ফলে ব্রেনের যতটুকু দরকার ততটুকু চালিকাশক্তি পায় না এতে করে আপনার মনের জোর বা ইচ্ছা শক্তি ঠিকভাবে কাজও করতে পারে না।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ