বৈশাখকে বরণ করতে প্রস্তুত চারুকলা অনুষদ


ই-বার্তা প্রকাশিত: ১৩ই এপ্রিল ২০১৭, বৃহঃস্পতিবার  | রাত ০৮:০৭ বিশেষ প্রতিবেদন

ছবি । খান শান্ত

ই-বার্তা প্রতিবেদক ।। রাত পোহালেই পহেলা বৈশাখ। নতুন বছরকে বরণ ও মঙ্গলশোভাযাত্রা সুন্দরভাবে করতে প্রস্তুত চারুকলা অনুষদ । এটি ফলপ্রসূ করতে দিন রাত কাজ করেছে ঢাকা বিশ্ববিদ্যলয়রে চারুকলা অনুষদের শিক্ষার্থীরা।

এখন চলছে শেষ মুহূর্তের কাজ। কারো হাতে সময় নেই। গতকাল এবং আজ দুপুরে চারুকলার ক্যাম্পাস ঘুরে দেখা গেছে কেউ আল্পনা করছে, কেউ মুখোশ বানাচ্ছে তাতে আবার রঙ করছে, বাঁশ-কাঠ দিয়ে বাঘ,পাখি,নৌকা ইত্যাদি তৈরি করছে। হাতে সময় খুব কম। তাই দ্রুততার সাথে সবাই মিলে কাজ করে যাচ্ছে ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষক শিক্ষার্থীগণ পয়লা বৈশাখ উপলক্ষে এই আনন্দ শোভাযাত্রা বের করার উদ্যোগ প্রতি বছর অব্যাহত রাখে।প্রখ্যাত শিল্পী রফিকুন নবী গত ১৯ মার্চ চারুকলার জয়নুল আবেদীন গ্যালারিতে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি পর্বের উদ্বোধন করেন।

মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি পর্বের সমন্বয়ক সবুজ দাস ই-বার্তাকে বলেন, প্রায় একমাস ধরে চলছে কর্মযজ্ঞ এবং মঙ্গল শোভাযাত্রার বাস্তবায়নের লক্ষ্যে সাবেক ও বর্তমান প্রায় ৫০০ শিক্ষার্থী দিন রাত নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

মঙ্গল শোভাযাত্রার খরচ ও সাধারণ মানুষের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য মুখোশ ও কারুপণ্য বিক্রির ব্যবস্থা রাখা হয়েছে চারুকলার মধ্যেই। নকশা অনুযায়ী কারুপণ্যগুলোর দাম রাখা হয়েছে ১৫০ টাকা থেকে ১০ হাজার টাকা পর্যন্ত।

সর্বশেষ সংবাদ

বিশেষ প্রতিবেদন এর আরও সংবাদ