মিসরে জঙ্গি দমন অভিযান শুরু


ই-বার্তা প্রকাশিত: ২৫শে নভেম্বর ২০১৭, শনিবার  | দুপুর ০২:০৮ মধ্যপ্রাচ্য

ই-বার্তা।। মিশরের উত্তর সিনাই প্রদেশে জঙ্গি ঘাঁটিগুলোতে স্থল এবং আকাশপথে জঙ্গি দমন অভিযান শুরু হয়েছে শনিবার সকাল থেকেই । সেনাবাহিনী নিশ্চিত করেছে বেশ কয়েকজন জঙ্গি এসব অভিযানে নিহত হয়েছে ।
সেনাবাহিনীর মুখপাত্র তামার এল রেফাই জানিয়েছেন আল-রেশা গ্রামে জঙ্গিদের দুটি গাড়ি ড্রোন দিয়ে গুঁড়িয়ে দেয়া হয়েছে । আল-আরিশ শহরের আল রাওদাহ্ মসজিদে শুক্রবার জুমার নামাজের সময় হামলার পরই বৈঠকে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি সেনাবাহিনীকে জঙ্গিদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের নির্দেশ দেন।

উত্তর সিনাই প্রদেশের বির আল আবেদ শহরের আল রাওদা মসজিদে জুমার নামাজ আদায়ের সময় গুলি ও বোমা হামলায় এখন পর্যন্ত ২৩৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরো ১৩০ জন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটারে মন্তব্য করেন ওই বর্বরোচিত অপরাধ কখনওই সহনীয় নয় বলে । তিনি সিসির সঙ্গে টেলিফোনে আলাপকালে জঙ্গি দমনে মিসরের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো হামলায় দুঃখ প্রকাশ করে হতাহতদের পরিবারের প্রতি শোক প্রকাশ করেছেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বিবৃতিতে ওই হামলাকে নারকীয় এবং কাপুরুষোচিত বলে মন্তব্য করে বলা হয়েছে, সন্ত্রাসবাদীদের মদতদাতাদের কাঠগড়ায় আসতে হবে। ইসরায়েলের শিক্ষামন্ত্রীও প্রতিবেশি দেশ মিসরের পাশে থাকার বার্তা দিয়ে আন্তর্জাতিকভাবে সন্ত্রাসবাদের বিরোধিতার আহ্বান জানিয়েছেন।

শুক্রবার মুসল্লিরা জুমার নামাজ আদায়কালে তাদের লক্ষ্য করে চারটি গাড়ি থেকে গুলি চালানো হয়। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক।বিবৃতি দিয়ে হামলার নিন্দা করেছে হামাস এবং হিজবুল্লাও। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখনও পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী ।

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ