ভালো থেকো বিপ্লবী চে !


ই-বার্তা প্রকাশিত: ১৪ই জুন ২০১৭, বুধবার  | দুপুর ০২:৪৮

আকরাম হোসেন।। একচেটিয়া পুঁজিবাদ, ঔপনিবেশিকতাবাদ, সাম্রাজ্যবাদ, শোষণ-নিপীড়ন মুক্তির সংগ্রামে পৃথিবীতর ইতিহাসে স্মরনীয় হয়ে আছেন তিনি। সমাজতান্ত্রিক বিপ্লবের মাধ্যমে গোটা বিশ্বের শোষিত ও বঞ্চিত মুক্তিকামী মানুষের মুক্তির জন্য বেছে নিয়েছিলেন বিপ্লব। জীবনভর বিপ্লবের পাহাড় রচনা করেছেন। বিপ্লবীদের কাছে এক আর্দশ ও বিপ্লবের নাম চে’ গুয়েভারা। শুধু মাত্র বামপন্থী করে এমন তরুণরাই নয়, পরিবর্তন ও ন্যায়ের স্বপ্ন দেখা যেকোনো তরুণের কাছে তিনি আর্দশ।

১৯২৮ সালে আজকের এই দিনে (১৪ জুন) আর্জেন্টিনীয় জন্মগ্রহণ করেন মার্কসবাদী এই বিপ্লবী। তাঁর প্রকৃত নাম “এর্নেস্তো গেভারা দে লা সের্না” । তবে তিনি সবার কাছে লা চে বা কেবলমাত্র চে নামেই পরিচিত।

তরুণ বয়সে ডাক্তারি ছাত্র হিসেবে চে ভ্রমণ করেছিলেন সমগ্র লাতিন আমেরিকাই। সে সময় এই সব অঞ্চলের দারিদ্র্য তাঁর মনে গভীর রেখাপাত করে। এই ভ্রমণকালে তিনি পর্যবেক্ষণ ও উলব্ধি করেণে যে এই অঞ্চলে বদ্ধমূল অর্থনৈতিক বৈষম্যের স্বাভাবিক কারণ হল একচেটিয়া পুঁজিবাদ, ঔপনিবেশিকতাবাদ ও সাম্রাজ্যবাদ এবং এর একমাত্র সমাধান হল বিশ্বব্যাপি মার্কসবাদী বিপ্লব। পরবর্তীকালে মেক্সিকো সিটিতে বসবাসের


সময় তাঁর সঙ্গে রাউল ও ফিদেল কাস্ত্রোর আলাপ হয়। চে তাঁদের ছাব্বিশে জুলাই আন্দোলনে যোগ দেন। মার্কিনপন্থী কিউবান একনায়ক ফুলজেনসিও বাতিস্তাকে উৎখাত করার জন্য গ্রানমায় চড়ে সমুদ্রপথে কিউবায় প্রবেশ করেন। দুই বছর সংগ্রামের পর কিউবার বিপ্লবী সরাকার প্রতিষ্ঠিত হয়। চে নতুন সরকারে একাধিক ভূমিকা পালন করেছিলেন।

কিন্ত চে’য়ের রক্তে মিশে ছিল বিল্পব। পৃথিবীর শোষিত মানিুষের জন্য কেবল মাত্র কিউবার মধ্যে নিজেকে আবদ্ধ করতে চাননি। বৃহত্তর বিপ্লবে অংশ নেওয়ার উদ্দেশ্যে তিনি ১৯৬৫ সালে কিউবা ত্যাগ করেন। প্রথমে কঙ্গো-কিনসহাসায় তাঁর বিপ্লব প্রচেষ্টা ব্যর্থ হয়। এরপর তিনি বলিভিয়ায় বিপ্লবে অংশ নেন। এখানেই সিআইএ-মদতপুষ্ট বলিভিয়ান সেনার হাতে বন্দী ও নিহত হন চে। কিন্তু বিপ্লবীদের তো মৃত্যু নেই। এরা বেঁচে থাকে বিপ্লবে, বিপ্লবীদের রক্তে। শোষণ আর বৈষম্য বিরুদ্ধে কথা বলতে ফিরে আসে বার বার।

চে শুধু একজন বিল্পবি ছিলেন না।ছিলেন বুদ্ধিজীবী, গেরিলা নেতা, কূটনীতিবিদ, সামরিক তত্ত্ববিদ। ছিলেন এক বিশিষ্ট লেখক ও ডায়েরি-লেখক। গেরিলা যুদ্ধের উপর তিনি একটি প্রভাবশালী ম্যানুয়েল রচনা করেন। তরুণ বয়সে দক্ষিণ আফ্রিকায় মোটরসাইকেলে ভ্রমণের স্মৃতিকথাটিও তাঁর অত্যন্ত জনপ্রিয় রচনা।

সর্বশেষ সংবাদ

১ এর আরও সংবাদ