হাসি খুশি মন, সুস্হ জীবন- পুনম মায়মুনী


ই-বার্তা প্রকাশিত: ১লা অক্টোবর ২০১৭, রবিবার  | বিকাল ০৫:২১ প্রতিক্রিয়া

হ্যা, সত্যিই তাই! হাসি খুশি থাকতে হলে একটি সুস্হ জীবনের প্রয়োজন। আর সুস্হ জীবনের জন্য প্রয়োজন একটি সুস্হ মন। আর সুস্হ মনের জন্য?
অবশ্যই প্রয়োজন মনের শান্তি। তবেই তো ফুটবে মুখের হাসি।

যতই নামী, দামী হই, ঐশ্বর্য্যে পরিপূর্ণ থাকি না কেনো, মনে শান্তি না থাকলে এসবের কোনই মূল্য নেই। এই মনের শান্তির জন্য আবার সবচেয়ে বেশি যেটা প্রয়োজন সেটা হলো নির্মল ভালোবাসা। এই ভালোবাসা ছাড়া কখনোই মনে শান্তি আসতে পারেনা। আর ভালোবাসার সংজ্ঞা হলো বিশ্বাস।

মা,বাবা,ভাইবোন, স্বামী স্ত্রী, বন্ধু এক এক জনের ভালোবাসার মাপকাঠি এক এক রকমের হয়। তবে সব ভালোবাসাতেই বিশ্বাস অটুট থাকতে হবে। আর এই বিশ্বাসকে সন্দেহ করা হলো একটি বড় রোগ। এই রোগ পবিত্র ভালোবাসাকে টুকরো টুকরো করে দেয়। জীবনকে ছারখার করে দেয়। সুন্দর সম্পর্কে ফাটল ধরায়। অনেক দেখেছি। এই সন্দেহের বেড়াজাল থেকে বেড়িয়ে আসতে না পারলে কেউ কোনদিনই শান্তিতে থাকতে পারবেনা। এই ভংগুর ভালোবাসার নামই হলো ঠুনকো ভালোবাসা। টোকা দিলেই ভেংগে যায়, অহেতুক। ডোবার উপর ঘর।

ভালোবাসার উপর বিশ্বাস। এই বিশ্বাসের উপর যদি কারোর আস্থাই না থাকলো, তবে তার সেই ভালোবাসা মজবুত হয় কি করে? সে ভালোবাসা তো একেবারেই মূল্যহীন। আর এই মজবুত ভালোবাসাতেই হতে পারি আমরা একটা সুস্হ মনের অধিকারী। এই সুস্হ মনটাই এনে দিতে পারে আমাদের মনে অনাবিল শান্তি। শুধুমাত্র মনের শান্তিই উপহার দিতে পারে একটি সুন্দর সুস্হ জীবন। তবেই হবে আমাদের প্রাণখোলা “হাসি খুশি মন সুস্হ জীবন”।

সর্বশেষ সংবাদ

প্রতিক্রিয়া এর আরও সংবাদ