পৃথিবীর প্রথম ক্যামেরা


ই-বার্তা প্রকাশিত: ১৮ই অক্টোবর ২০১৭, বুধবার  | বিকাল ০৫:২০ বিদেশ

ই-বার্তা।। ছবিকে বলা হয়ে থাকে ইতিহাসের সাক্ষি। ছবি তুলতে আমরা অনেকেই ভালোবাসি। কেউ পট্রেট, কেউ বা ওয়েডিং, কেউ আবার স্ট্রীট কিংবা ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফি করতে ভীষণ পছন্দ করি। এই ছবি তোলার প্রধান উপাদানই হল ক্যামেরা। একজন খুব ভাল ছবি তুলতে পারেন। কিংবা, ছবির গঠন বঝেন। বা কেউ ছবি তোলা শিখতে চাচ্ছেন। সকলেরই কিন্তু প্রাথমিক ভাবে একটি ক্যামেরা প্রয়োজন। আজ কাল দেশের সহ সমগ্র বিশ্বের অনেকেই অনেক ভাল ভাল ছবি তোলেন।

আমরা সবাই কি জানি পৃথিবীর প্রথম ক্যামেরাটি কি ক্যামেরা ছিল? এর দাম কত ছিল? এটি দেখতে কেমন ছিল? আসুন না জেনে নেই পৃথিবীর প্রথম ক্যামেরা সম্পর্কে।

বর্তমানের ক্যামেরা আর সে দিনের ক্যামেরার মধ্যে রয়েছে আঁকাস পাতাল পার্থক্য। বর্তমানে পৃথিবীর প্রথম ক্যামেরার মূল্য দিয়ে এখন নির্ধিধায় একটা কোম্পানি দেওয়া যাবে। ওজনের দিক থেকে বিচার করলে মনে হয় ছোট খাটা ক্যামেরার ফ্যাক্টিরির থেকেও পৃথিবীর প্রথম ক্যামেরার চেয়েও সম্ভবত কম হবে। পৃথিবীর প্রথম ক্যামেরা আবিস্কারের মাধ্যমে পৃথিবীর ইতিহাসে জায়গা করে নিয়েছে বিজ্ঞানী নিপসে!

পৃথিবীর প্রথম বাজারজাত কৃত ক্যামেরা ফ্রান্সের অ্যালফনস গিরাক্স বাজারে ছাড়েন। এর মুল্য ছিল ৪০০ ফ্রাঁঙ্ক। বিক্রির জন্য ফটো তোলার ক্যামেরা প্রথম বাজারজাত করা হয় ফ্রান্সের রাজধানী প্যারিসে ১৮৩৯ সালের সেপ্টেম্বর মাসে৷ এই ক্যামেরা তৈরির জন্য ঐ বছর ২২ জুন গিরাক্স এবং লুই দাগুইয়ের মধ্যে একটি চুক্তি হয়৷

সর্বশেষ সংবাদ

বিদেশ এর আরও সংবাদ