আমাদের কুটির শিল্পের সময় ও সম্ভাবনা


ই-বার্তা প্রকাশিত: ১৩ই এপ্রিল ২০১৭, বৃহঃস্পতিবার  | সন্ধ্যা ০৭:৩৩ শিল্প

মোঃ:আশিমুর রহমান: নকশী কাঁথা, তালের পাখা, মাটির হাড়ি... আহ! এই নাম গুলো যতোবারই শোনা হয়, ততোবারই মনটা কেমন যেন আবেগী হয়ে ওঠে। এসব জিনিসই আমাদেরকে প্রতিনিধিত্ব করে, আমাদের শেকড়কে চেনায়। নকশী কাঁথার সুতায় ফুটে উঠে গ্রামবাংলার শিল্প-সংস্কৃতির রুপ- সুর্ন্দয্য, পশু-পাখি, গাছপালা, নদী ।

গ্রামবাংলার এই সব হস্ত-নির্মিত পণ্যকে বলা হয় কুটির শিল্প। সূক্ষ, ছোটো কিন্তু সুন্দর এ শিল্প। যা এখন শহরের সব জায়গাতে ছড়িয়ে পড়েছে। কুটির শিল্প নিয়ে চিন্তা করলেই আমরা দেখতে পাই যে, এই শিল্পটি এখনো ব্যক্তি কেন্দ্রীক। একটা চমৎকারসম্ভাবনাও আছে। সরকারের বিনিয়োগ এখনো ঠিক এই খাতে চোখে পড়ার মতো নয়।

তবে কিছু বেসরকিারি প্রতিষ্ঠান কাজ করে চলছে। এদের মধ্যে আড়ং অন্যতম।কুটির শিল্পকে একটা অন্য পর্যন্ত নিয়ে গেছে আড়ং।

(বিসিক)-এর উদ্যোগে ‘উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম’ নামে কর্মশালার আয়োজন করে থাকে। গঠনমূলক ও কারিগরী শিক্ষা প্রদানের মাধ্যমে দক্ষ জনবল তরী করে কর্মসংস্থানের ব্যবস্থা করছে অনেকের। বিসিকে’র মতে, প্রায় ৭৪ টি ক্ষেত্রে প্রায় ২৭১১ কোটি টাকার আয় হয়েছে। একটু একটু করে এই খাত থেকে আয়ের পরিমাণ বেড়ে চলেছে।

সামাজিক যোগাযোগের ফেসবুকের মাধ্যম এই সব পন্য ছড়িয়ে ছিটিয়ে পড়ছে পৃথিবীর আনাচে কানাচে। এর সাথে আমরা আয় করছি বৈদেশিক মুদ্রা। এরকম প্রকল্প, উদ্যোগ আরো বাড়ুক। এরকম সৃজনশীল কাজে আরো বেশী করে যুক্ত হলে এই শিল্প আরো এগিয় যাবে।

সর্বশেষ সংবাদ

শিল্প এর আরও সংবাদ