এ বছরেই গাড়ি উড়বে আকাশে !


ই-বার্তা প্রকাশিত: ২রা নভেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০২:১৫ অন্যান্য

ই-বার্তা ।। যখন রাস্তায় জ্যামে বসে থাকেন তখন মনে হয় না যে গন্তব্যে উড়ে যেতে যাই! আর আপনার ওই আশা খুব শিঘ্রই পূরণ হতে যাচ্ছে।

এ বছরের শেষ নাগাদ উড়ুক্কু গাড়ির প্রোটোটাইপ তৈরি করে ফেলবে ইউরোপীয় বিমান নির্মাণকারী প্রতিষ্ঠান এয়ারবাস। বার্তা সংস্থা রয়টার্সকে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী এমন তথ্যই জানিয়েছেন।

গত বছর অর্থাৎ, ২০১৬ সালে এয়ারবাস কর্তৃপক্ষ আরবান এয়ার মোবিলিটি নামে আলাদা একটি বিভাগ চালু করে। এই বিভাগ থেকে হেলিকপ্টারের মতো যাত্রীবাহী উড়ুক্কু গাড়ি নির্মাণের ধারণা নিয়ে কাজ করা হচ্ছে। এ গাড়ি শহরের মধ্যে একসঙ্গে একাধিক যাত্রী পরিবহন করতে সক্ষম হবে। উড়ুক্কু গাড়ি ভাড়া নিতে একটি অ্যাপ ব্যবহার করতে হবে। অনেকটাই গাড়ি শেয়ার করা প্ল্যাটফর্মের মতো।

এয়ারবাসের প্রধান নির্বাহী টম এন্ডার্স মিউনিখে ডিএলডি ডিজিটাল টেক সম্মেলনে জানান, চলতি বছরের শেষ দিকে একজন যাত্রীবাহী উড়ুক্কু গাড়ি পরীক্ষামূলকভাবে ওড়ানো হবে। বর্তমানে তার পরীক্ষা নিরীক্ষা চলছে। এ ধরনের গাড়ি নির্মাণকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছি। তবে এ ধরনের উড়ুক্কু গাড়ি যাতে পরিবেশদূষণ না করে, সে বিষয়টিকেও গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ