নতুন অ্যাপভিত্তিক পরিবহনসেবা ইজিআর


ই-বার্তা প্রকাশিত: ২৭শে নভেম্বর ২০১৭, সোমবার  | দুপুর ০১:০০ অন্যান্য

ই-বার্তা ।। প্রতিনিয়তই জনপ্রিয়তা বেড়ে চলেছে অ্যাপভিত্তিক পরিবহনসেবার। এই জনপ্রিয়তা ও মানুষের আগ্রহকে মাথায় রেখেই যুক্ত হচ্ছে এ ধরনের নতুন নতুন সেবা।

আগামী ১লা ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে চালু হচ্ছে এমনই এক নতুন অ্যাপভিত্তিক পরিবহনসেবা “ইজিআর”। অ্যাপটি বানিয়েছে দেশীয় উদ্যোক্তা প্রতিষ্ঠান ইনোভেডিয়াস। এ সেবা চালু হলে ঢাকার যাত্রীরা মোটরসাইকেল ও গাড়ি ডাকতে পারবেন অ্যাপটির মাধ্যমে ।

প্রতিষ্ঠানটির পরিচালক কামরুল হাসান জানান, অ্যাপটির মধ্যে আছে মোটরসাইকেল ও গাড়ি শেয়ারিং সুবিধা। যাত্রী হিসেবে যেমন নিবন্ধন করা যাবে, ঠিক তেমনি চালক হিসেবেও নিবন্ধন করা যাবে। এ ছাড়া দেশে চালু থাকা এ ধরনের অন্যান্য সেবার চেয়ে তাদের এ সেবায় চালকদের কাছ থেকে প্রতিষ্ঠানটি ভাড়ার কমিশন কম নেবে।

যদিও শুরুর দিকে রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকা গুলোতে এ সেবা পাওয়া যাবে। ডিসেম্বরে যাত্রা শুরু করার কথা থাকলেও এর প্রস্তুতি নেওয়া হয়েছে আরও আগেই। চালকদের প্রশিক্ষণ এবং অ্যাপ তৈরি ও এরপর হালনাগাদ করতে প্রতিষ্ঠানটি কাজ করেছে। খুব তাড়াতাড়িই রাজধানীর পাশাপাশি চট্টগ্রাম ও সিলেটে ইজিআরের সেবা চালু হওয়ার কথা রয়েছে।

ইজিআর অ্যাপে গাড়ির ক্ষেত্রে ভিত্তি ভাড়া হবে ৫০ টাকা। এ ছাড়া প্রতি কিলোমিটারে ২১ টাকা ও প্রতি মিনিট আড়াই টাকা ভাড়া ধরা হয়েছে। বাইকের ক্ষেত্রে ভিত্তি ভাড়া ২৫ টাকা এবং কিলোমিটারে ১২ টাকা ও মিনিটে ১ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। চালকদের কাছ থেকে ১৫ শতাংশ কমিশন রাখবে ইজিআর।

এদিকে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হচ্ছে, গুগল ম্যাপযুক্ত এই অ্যাপ ব্যবহারবান্ধব ও কম ডেটা খরচ করে। অ্যাপটি গুগল প্লেস্টোরে পাওয়া যাচ্ছে এখন। অ্যাপটিতে বিশেষ একটি সুবিধা রয়েছে, তা হলো নির্দিষ্ট গন্তব্যে মোটরসাইকেল ও গাড়ির ভাড়া তুলনা করে দেখা যায়।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ