আজকের হেলথ টিপস- নারীর জন্য টিটি টিকা


ই-বার্তা প্রকাশিত: ৭ই নভেম্বর ২০১৭, মঙ্গলবার  | সকাল ১১:৪৮ মেডিকেল

টিটি টিকা কি?
একজন নারীর ১৫ থেকে ৪৯ বছরের যেকোনো সময় টিটেনাস টক্সয়ড (টিটি) টিকা দেওয়া যায়। টিটি টিকার পাঁচটি ডোজ। নির্দিষ্ট সময়ে এই পাঁচটি ডোজই পূরণ করতে হয়। প্রতিবার এই টিকার ডোজ দিতে হয় দশমিক ৫ এমএল করে ইনজেকশনের মাধ্যমে। বাহুর ওপরের অংশের মাংসপেশিতে এই টিকা দেওয়া হয়।

পার্শ্বপ্রতিক্রিয়া ও এতে করণীয়-
ইনজেকশন দেওয়া স্থানে লালচে গোটা হয়ে ফুলে যেতে পারে। ব্যথা থাকে, জ্বলে। অনেকেরই জ্বর চলে আসে। জ্বর দুই দিন স্থায়ী হতে পারে। এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। দুই বা তিন দিনেই এ সমস্যা ভালো হয়ে যায়। টিকা দেওয়ার পর বাহুর পেশিতে হাত দিয়ে ম্যাসাজ করতে থাকুন, বরফ ঘষে লাগান ৩০ থেকে ৪০ মিনিট। চার দিনের বেশি ব্যথা হলে, গরম ও লালচে হয়ে ফুলে গেলে, দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন। কারণ এটি অস্বাভাবিক প্রতিক্রিয়া। এমন হয় টিটি দেওয়ার পদ্ধতি সঠিক ও জীবাণুমুক্ত না হওয়ার কারণে।

কোনো নারী গর্ভাবস্থার আগেই টিটি দিয়ে থাকলে মা ও শিশু উভয়েরই উপকার হয়। টিটি টিকা মা ও শিশুর মধ্যে রোগ প্রতিরোধক্ষমতা গড়ে তোলে। তবে কোনো মায়ের গর্ভাবস্থায় বা বিয়ের আগে টিটি টাকা দেওয়া থাকলেও তাঁর সন্তানকে ছয়টি রোগের টিকা দিতে হবে। টিটি দেওয়া থাকলে প্রসব-পরবর্তী কাটা ছেঁড়া, গর্ভফুল (প্লাসেন্টা) নিঃসরণের ক্ষতসহ নবজাতকের নাভি দ্রুত শুকাবে। গর্ভাবস্থার আগে টিটি টিকা দেওয়া না থাকলে গর্ভাবস্থায় অবশ্যই তা গ্রহণ করুন।

টিকা কোথায় পাওয়া যায়-
টিকা দেওয়া হয় বিভিন্ন সরকারি হাসপাতাল, মেডিকেল কলেজ ও হাসপাতালে, বেসরকারি হলে সরকার অনুমোদিত থানা পর্যায়ে থানা স্বাস্থ্য কমপ্লেক্স, বিভিন্ন ওয়ার্ডভিত্তিক সূর্যের হাসি চিহ্নিত পারিবারিক স্বাস্থ্য ক্লিনিকগুলোতে। এসব স্থানে প্রতি রোববার টিকা দেওয়া হয় সকাল নয়টা থেকে বেলা চারটা পর্যন্ত। অন্য দিনগুলোতে শুধু কোনো মা বা শিশুর টিকার শিডিউল থাকলে তা দেওয়া হয়। তবে রোববারই টিকা দেওয়ার নির্ধারিত দিন। টিকা দেওয়ার জন্য রেজিস্ট্রেশন কার্ড করতে হয়। টিটি টিকার ডোজ পূরণ হতে সময় লাগে দুই বছর সাত মাস। দীর্ঘমেয়াদি ডোজের সময় ভুল এড়ানোর জন্য রেজিস্ট্রেশন কার্ড করতে হয়।

টিটি টিকার ক্ষেত্রে লক্ষণীয় বিষয়-
কোনো নারী প্রথম ডোজ নেওয়ার তিন মাস পর টিকা নিলে (দ্বিতীয় ডোজ) তাঁকে সেই দিন থেকেই বাকি ডোজগুলোর জন্য শিডিউল দেওয়া হবে। টিকা দিতে যাওয়ার সময় রেজিস্ট্রেশন কার্ড নিয়ে যাবেন। ইনজেকশনের স্থানে (মাংসপেশি) ফোঁড়া হলে তাতে নখ দেবেন না। নখ দিলে ইনফেকশন হতে পারে। খেয়াল রাখবেন, অব্যবহƒত এবং নতুন প্যাকেট থেকে যেন ইনজেকশনের সিরিঞ্জ, সুচ ব্যবহার করা হয়। ব্যবহƒত সিরিঞ্জ সুচের মাধ্যমে একজনের সংক্রামক রোগ অন্যের দেহে প্রবাহিত হতে পারে। যেমন হেপাটাইটিস বি, সি, এইডস প্রভৃতি। সরকারি কর্মসূচিতে অটোডিসপোজেবল সিরিঞ্জ ব্যবহার করা হয়।

সূর্যের হাসি চিহ্নিত পারিবারিক স্বাস্থ্য ক্লিনিকের প্রায় প্রতিটি বিভাগের বিভিন্ন ওয়ার্ডে, বিভিন্ন জেলায় শাখা রয়েছে। এসব শাখার কর্মীরা তৃণমূল পর্যায়ে থেকে কাজ করে যাচ্ছেন। সূর্যের হাসিতে নামমাত্র মূল্যে উন্নত মানের সেবা দেওয়া হয়। এই কর্মসূচির লক্ষ্য সুস্থ মা শিশুনির্বিশেষে সুস্থ জাতি গড়ে তোলা।
আজকের কিশোরী আগামী দিনের মা, একজন পুরুষের চালিকাশক্তি, একটি পরিবারের কর্ণধার, একটি শিশুকে সবলভাবে গড়ে তোলার হাতিয়ার। আর একটি শিশুই আগামী পথের আলো। জাতিকে সুস্থ সবলভাবে গড়ে তোলার জন্য আসুন, আমরা টিটি টিকা গ্রহণ করি। যাঁরা জানেন না তাঁদের এ বিষয়ে জানানোর দায়িত্ব আমাদের সবার।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ