পেডে খুদা থাকলি দিন কি আর রাইত কি, না ঠেল্লি খাবানে কি?


ই-বার্তা প্রকাশিত: ১লা মে ২০১৭, সোমবার  | দুপুর ১২:২৩ প্রতিক্রিয়া



রিক্সাওয়ালা দের সাথে গল্প করা আমার খুব পছন্দের একটা কাজ ছিলো। একসময় সাইকেল এবং এখন বাইক কেনার পর এখন আর খুব একটা সময় দেয়া হয় না তাদের সাথে।পুরো দিনের মধ্যে তাদের সাথে পাঁচ মিনিটের গল্পই আমার কাছে সব থেকে বেশি সত্য মনে হত।হাসি ঠাট্টার মাঝেই তাদের কিছু জীবন কাহিনী বের হয়ে আসে,যা সত্যি অতুলনীয়।

মেহরাব এহসান ঃ আজ এক রিক্সাওয়ালা কে জিজ্ঞাস করলাম, সমস্যা কি ভাই তোমাদের? আজকে শ্রমিক দিবস তাও ঠেলতেই আছো।এতো ঠেইলা কি করবা? ধুর মিয়া তোমরা দিনমজুরগুলা সমাজে ওয়েস্ট ছাড়া কিছু না। হরতাল মানো না, ঈদ মানো না। সব বাদ, আজকের দিনটা বহু ঝামেলা করে তোমাদের জন্যই নেয়া হইছে। তোমরা আজকের দিনটাও নষ্ট করলা।

রিক্সা চালক ঃ ভাইরে পেডে খুদা থাকলি দিন কি আর রাইত কি? না ঠেল্লি খাবানে কি? ঘরে তিন ডা পেড রইছে আমার,নিজের টা না ভরলিও তাগো ত ভরাই লাগবেনে? ছুডি তো বড়লোক গো কাম ।আজকি দিন আমাগো,পালন তারা করবেনে।ওফিস বন্দ তাগো,তারা ঘুমাবেনে বাসায় বসি। আমারার ওফিস তো এই পেড্ডাই এডারে বন্দ করি কেমনে কন দি?

মেহরাব এহসান ঃ তাহলে এতো যে ভাষনের ব্যাবস্থা হলো রাস্তায় রাস্তায়,এগুলা কাদের জন্য?

রিক্সা চালক ঃ -(মুচকি হাসি)চলেন আপনারে বি__ ওফিসের সামনে নিয়া যাই পাঁচ মিনিট বইসসেন আমার লগে, টাকা দিওন লাগব না।এক্টু শুইনেন দি তাগো কথা কি? কয়ডা ভাষন আমাগো জন্যি দিতাসে, আর যদি দেয়ও এই ভাষন নিয়া গিয়া আমি কই বেচলি পরে আজকে পেডে ভাত জুটবেনে দেখায় দেন আমারে ।তালি পরে আর কুন দিন আমি এই দিনে রিস্কা ঠেলুম না যান।

মেহরাব এহসান ঃ তাহলে কি মনে হয় কি করা উচিৎ আজকের দিনে, যাতে তোমাদের জন্য একটু হলেও আলাদা মনে হয়?

রিক্সা চালক ঃ (আবার হাসি) ওত কথা তো বুঝি না,তয় বছরে একটা দিন এমন রাখলি ভালো হত যেদিন আমগো লগে কেউ দামাদামি করবো না, সব দিন তো ভাড়া উঠালিই মনে করেন যে দামাদামি করতি করতি অনেক শুমা হাতাহাতি লাগায় দেয়। এক্ষান দিন এমন হত যা ভাড়া চামু তাই দিবো, নাইলে অন্তত যা ভাড়া তার থেকে ১০ টা টাকা বাড়ায় দিব খুশি মনে, তালিই মনে করেন যে মনে হত আজকে আমাগে জন্যে কিছু আলাদা। ছুটি,ভাষন দিয়া আমাগো কি কাম কন?

মেহরাব এহসান ঃ কিছু খন পর বিজয় নগর মোড়ে এসে নেমে গেলাম রিক্সা থেকে, মামাকেও নামালাম। হাত মিলালাম,কিছু টাকা বাড়ীয়ে দিতে সে আবার বলে বসল,আরে আপনার বাড়ায় দেওন লাগব না।যা ভাড়া তাই দেন।আপনার সাথে কথা বইলা মন ভরছে আমার। অনেক জোরাজোরি করার পরোও সে বাড়তি ভাড়া নিতে বেজাড়। অবশেষে একসাথে ১ কাপ চা খেয়ে,তাকে বললাম চলেন ছবি তুলি?

রিক্সা চালক ঃ নারে দাদু,এডি আল্লাহ গুনাহ দেয়।মইরা গেলি পরে,যত বার মরা মাইষের ছবি দেখবা,এক্ষান কইরা ছোবল খাবে সে কব্বরে।

এরপর চলে আসতে আসতে ভাবছি এই লোকগুলোর সাথে একটু আপন হতে পারলেই বোঝা যায় এরা আসলে আমাদের থেকেও কতটা বড়লোক।
আগে অনেকেই আমাকে নিয়ে হাসাহাসি করত রিক্সাওয়ালার ফ্রেন্ড বা রিক্সাওয়ালা বলে।

পাঁচ মিনিটের পরিচয়ে এরা যে কতটা আপন হতে পারে,তাদের সাথে ৫ মিনিটের আলাপ যে কত টা গভীর এবং সত্য হতে পারে,বাড়ীলোকি ভাব নিয়ে চলা এই মানুষ গুলো তা কোনোদিনও বুঝবে না।

মেহরাব আফ্রিদি এহসান
শিক্ষার্থী গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ,
স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ।

সর্বশেষ সংবাদ

প্রতিক্রিয়া এর আরও সংবাদ