জিএম কাদেরকে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান পদে পুনর্বহাল

ই-বার্তা ডেস্ক।।  ২২ মার্চ জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে দলের কো-চেয়ারম্যানের পদ থেকে জিএম কাদেরকে অব্যহতি দেওয়ার কিছুদিনের মধ্যে দলের নেতাকর্মীদের দাবির মুখে তাকে পুনর্বহাল করা হয়েছে। 

বৃহস্পতিবার রাতে এক সাংগঠনিক নির্দেশনায় তাকে ওই পদে পুনর্বহাল করেন বিরোধীদলীয় নেতা এরশাদ।  ১৩ দিনের মাথায় নিজের সিদ্ধান্ত থেকে সরে এলেন এরশাদ।  এর আগে বুধবার রংপুর বিভাগের নেতারা জিএম কাদেরকে পুনর্বহালে এরশাদকে ৫ এপ্রিল পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিএম কাদেরকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করার দাবিতে বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে জাতীয় পার্টি ঐক্যজোট ও তৃণমূল জাতীয় পার্টি। মানববন্ধনে নেতাকর্মীরা দাবি করেন, ‘উত্তরবঙ্গের অহঙ্কার, মিস্টার ক্লিন ম্যান খ্যাত জিএম কাদেরের মতো পরিচ্ছন্ন মানুষকে জাতীয় পার্টির সর্বোচ্চ দায়িত্বে দেখতে চাই।  দেশের শান্তির জন্য জাতীয় রাজনীতিতে ভালো মানুষের বিকল্প নেই।’

তারা বলেন, এরশাদ জেলে গেলে জাতীয় পার্টির দুঃসময়ে জিএম কাদের চাকরি থেকে অব্যাহতি নিয়ে নেতাকর্মীদের পাশে এসে ছায়া হয়ে দাঁড়ান। নীতি-আদর্শে সফলতার সঙ্গে রাষ্ট্রের দায়িত্বও পালন করেছেন।  তাই তৃণমূলের দেয়া সময়ের মধ্যে দলের আগামী দিনের অভিভাবক জিএম কাদেরকে কো-চেয়ারম্যান পদে পুনর্বহাল করতে হবে।  জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের প্রতি শ্রদ্ধা রেখে বলতে চাই যে- জিএম কাদের একজন সাবেক পেশাজীবী ইঞ্জিনিয়ার, জাতীয় পার্টির দুঃসময়ে এরশাদ মুক্তি আন্দোলনেও তার রয়েছে উজ্জ্বল ভূমিকা।  তার বলিষ্ঠ নেতৃত্বের ধারাবাহিকতা রয়েছে। তাই আমরা আপনার কাছে দাবি জানাচ্ছি তাকে তার পদে আবার ফিরিয়ে নিন। 

সমাবেশ শেষে জিএম কাদেরকে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান পদে ফিরিয়ে আনার দাবি জানিয়ে পার্টির চেয়ারম্যানের সঙ্গে একান্ত বৈঠক করেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র ও দলটির প্রেসিডিয়াম সদস্য মোস্তাফিজার রহমান মোস্তফা। 

বৈঠক শেষে মেয়র মোস্তফা বলেন, আমার সঙ্গে একান্তে চেয়ারম্যানের আট মিনিট কথা হয়েছে।  স্যার (এরশাদ) আমাকে বলেছেন, তুমি যখন বলছো, করে দেব।  আমার ধারণা, দুই-এক দিনের মধ্যেই কাদের ভাইকে (জিএম কাদের) কো-চেয়ারম্যান পদে বহাল করা হবে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু