নদী নিয়ে ‘কানামাছি খেলা’ বন্ধ করতে হবে: হাইকোর্ট

ই-বার্তা ডেস্ক।।   নদী দখল ও উচ্ছেদ নিয়ে ‘কানামাছি খেলা’ বন্ধ করতে বলেছেন হাইকোর্ট। তুরাগ নদের অবৈধ স্থাপনা দখলমুক্ত করার নির্দেশনা চেয়ে করা রিট মামলার রায় ঘোষণার মধ্যে বৃহস্পতিবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশনা দেন।

আগের দিন এ মামলার রায় ঘোষণা শুরু করে এই আদালত অবৈধ দখলদারদের কবল থেকে রক্ষা করতে তুরাগ নদকে (জীবন্ত সত্তা) ‘লিগ্যাল পারসন’ ঘোষণা করেন।

কথা ছিল, বৃহস্পতিবার নদী রক্ষার বিষয়ে ‘গুরুত্বপূর্ণ নির্দেশনা’ দিয়ে অবশিষ্ট রায় ঘোষণা করবেন আদালত। কিন্তু জাতীয় নদীরক্ষা কমিশন বা বিদ্যমান আইনের সঙ্গে সেই রায়ের নির্দেশনা যেন সাংঘর্ষিক বা পরস্পরবিরোধী না হয়, সেজন্য বাকি রায় রোববার ঘোষণা করা হবে বলে বেঞ্চের পক্ষ থেকে জানানো হয়।

বৃহস্পতিবার এ মামলার কার্যক্রম শুরুর পর বেঞ্চের কনিষ্ঠ বিচারক রিটকারী পক্ষের আইনজীবীর কাছে জানতে চান, নদী রক্ষায় সরকার যে একটি কমিশন করেছে, একটি আইন করেছে, সেই তথ্য তিনি আদালতে কেন দেননি। রিটকারীপক্ষের আইনজীবী মনজিল মোরসেদ তখন বলেন, কমিশন নদী সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তি করবে এবং সে আলোকে ব্যবস্থা নেবে। কিন্তু নদী রক্ষা কমিশন ‘সেভাবে কার্যকর না’।

তারা সুপারিশ ছাড়া আর কিছু করতে পারে না। বিচারপতি আশরাফুল কামাল তখন বলেন, ‘নদী দখল করা হচ্ছে, আমরা নির্দেশ দিচ্ছি অবৈধ স্থাপনা ভাঙছে। কয়েক দিন নিরিবিলি থাকার পর আবার দখল শুরু হয়। এ কানামাছি খেলা বন্ধ হওয়া উচিৎ।’ বিচারক রিটকারীপক্ষের আইনজীবীকে নদী রক্ষা কমিশনের কাজ, এখতিয়ার ও ক্ষমতা সম্পর্কে খোঁজখবর নিতে বলেন।

ই-বার্তা/ শফিকুল ইসলাম